বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১   অগ্রাহায়ণ ১৭ ১৪২৮   ২৫ রবিউস সানি ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
রূপান্তরে বাংলাদেশ উত্তরণে বাংলাদেশ দুটি বৃহৎ উন্নয়ন প্রকল্পে ২৩ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে জাপান শতবর্ষ উদযাপনে বর্ণিল সাজে ঢাকা বিশ্ববিদ্যালয় যশোরে আনসার-ভিডিপি’র পতাকা র‌্যালি করোনা বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান আবার বন্ধ হবে: প্রধানমন্ত্রী ভারত-পাকিস্তান থেকে নানা সূচকে এগিয়ে বাংলাদেশ
৫৪

২০৩১ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক:

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২১  

ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর ওয়ানডে বিশ্বকাপ। ভারতের সঙ্গে যৌথভাবে ২০৩১ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক হচ্ছে বাংলাদেশ।

আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) অনুযায়ী ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত বেশ কিছু বিশ্ব আসর অনুষ্ঠিত হবে। এর মাঝে রয়েছে ওয়ানডে ও টি-২০ বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি।

এর আগে গুঞ্জন ছিল এককভাবে চ্যাম্পিয়ন্স ট্রফি ও যৌথভাবে টি-২০ বিশ্বকাপ আয়োজন করবে বাংলাদেশ। ওয়ানডে বিশ্বকাপের আয়োজক হওয়ার কোনো সম্ভাবনা ছিল না। তবে হয়েছে উল্টোটা। 

নতুন চক্রের সূচি অনুযায়ী ২০২৪ সালে অনুষ্ঠিতব্য টি-২০ বিশ্বকাপের যৌথ আয়োজক হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। এরপর ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির একক আয়োজক হবে পাকিস্তান।

২০২৬ টি-২০ বিশ্বকাপের যৌথ আয়োজক হয়েছে ভারত ও শ্রীলংকা। পরের বছর মাঠে গড়াবে ওয়ানডে বিশ্বকাপ। এটির আয়োজক যৌথভাবে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়া।

আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে টি-২০ বিশ্বকাপ। ঠিক ছয় বছর পর অর্থাৎ ২০২৮ সালেও তাসমান সাগর পাড়ের দেশটিতে বসবে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের আসর। সঙ্গে সহ আয়োজক হিসেবে থাকবে নিউজিল্যান্ড। 

২০২৯ চ্যাম্পিয়ন্স ট্রফির একক আয়োজক হয়েছে ভারত। পরের বছর আবারো মাঠে গড়াবে টি-২০ বিশ্বকাপ। যেখানে আয়োজক হিসেবে থাকছে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড।

সবশেষ ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপে ভারতের সঙ্গে যৌথভাবে আয়োজক হচ্ছে বাংলাদেশ। এর আগে ২০১১ সালে ক্রিকেটের এই ফরম্যাটের বিশ্বকাপের আসর বসেছিল উপমহাদেশে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর