সোমবার   ১৫ জুলাই ২০২৪   আষাঢ় ৩০ ১৪৩১   ০৭ মুহররম ১৪৪৬

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
দেশের চার বিভাগে ভারী বর্ষণের আভাস জাতীয় রপ্তানি ট্রফি পেল ৭৭ প্রতিষ্ঠান ব্যবসা-বাণিজ্য যাতে সহজ হয় সর্বদা সেই কাজই করছি: প্রধানমন্ত্রী দেশের অর্থনৈতিক উন্নয়নে রপ্তানি বাণিজ্য প্রসারের বিকল্প নেই দেশে কোনো মানুষ অতিদরিদ্র থাকবে না: শেখ হাসিনা
৪৩

২০২৬ সালে এসএসসি পরীক্ষা জানুয়ারিতে : শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১ জুলাই ২০২৪  

নতুন শিক্ষাক্রমের বাস্তবায়ন শুরু হয়েছে। এই শিক্ষাক্রমের প্রথম  মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা হবে ২০২৬ সালে। ওই বছর জানুয়ারিতে এসএসসি পরীক্ষা নেওয়া  হবে। সেভাবে প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

রোববার (৩০ জুন) রাজধানীর সেগুনবাগিচায় এইচএসসি ও সমমান পরীক্ষা নিয়ে আয়োজিত ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। 

বর্ষা মৌসুমে পরীক্ষা দিতে সমস্যা হয়। সেই পরীক্ষা শুকনো মৌসুমে নেওয়ার কোনো পরিকল্পনা আছে কি জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, আগামী বছর এইচএসসি পরীক্ষা এপ্রিলে নেওয়া হবে। তাছাড়া নতুন শিক্ষাক্রমে প্রথম যে পাবলিক পরীক্ষা অর্থাৎ দশম শ্রেণির পাঠ্যবইয়ের ওপর এসএসসি পরীক্ষা নেব, সেটা ২০২৬ সালের জানুয়ারি মাসে নেওয়ার লক্ষ্য ঠিক করেছি। সেই হিসেবে আমাদের হাতে এখনো সময় আছে।

নতুন কারিকুলামে মূল্যায়ন পদ্ধতি নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রমের মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করা নিয়ে আমরা তড়িঘড়ি করছি না। বিভিন্ন দিক বিশ্লেষণ করে আমরা সেটা ঠিক করতে চাচ্ছি। কারণ আমাদের হাতে সময় আছে।

মহিবুল হাসান চৌধুরী বলেন, ২০২৫ সালের ১ জানুয়ারি দশম শ্রেণির বই শিক্ষার্থীদের হাতে দেওয়া হবে। যারা ওই বছর দশম শ্রেণিতে পড়বে, তারাই ২০২৬ সালের জানুয়ারিতে নতুন পদ্ধতিতে মূল্যায়নে (এসএসসি) অংশ নেবে। গত দুইদিন ধরে এটা নিয়ে আমরা কাজ করছি। যারা বইয়ের লেখক, সম্পাদক, পর্যবেক্ষকদের সঙ্গে কথা বলেছি। বিভিন্ন পক্ষের মতামত নিয়েছি।

তিনি বলেন, নতুন শিক্ষাক্রম হলো অ্যাক্টিভিটি বেইজড লার্নিং। এ পদ্ধতিতে আমরা যথাযথ শিখন ফল অর্জিত হয়েছে কি না, তা নির্ধারণে কোন ধরনের মূল্যায়ন করব, সেটা সুনির্দিষ্ট সিদ্ধান্ত। সেজন্য এটা নিয়ে তাড়াহুড়োর কিছু নেই।

ব্রিফিংয়ে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার প্রমুখ।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর