রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ৯ ১৪২৯   ২৮ সফর ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
দেশে ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী: আইসিটি প্রতিমন্ত্রী অতিরিক্ত ভাড়া আদায় ঠেকাতে রাজধানীতে বাসে ই-টিকিট চালু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা মানা হয়নি অনেক মণ্ডপে চার বিভাগে ভারি বর্ষণ, আরো ৪ দিন বৃষ্টি
৮০

হাত-পায়ের চামড়া ওঠা দূর করুন ঘরোয়া উপায়ে

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২  

শীতকালে হাত-পায়ের চামড়া ওঠা স্বাভাবিক। যদিও অনেকেরই হাত-পায়ের চামড়া শীতকাল ছাড়া অন্য সময়েও উঠে থাকে। যা দেখতে খুবই বাজে দেখায়। মাঝে মাঝে এটি যন্ত্রণারও কারণ হয়ে দাঁড়ায়। এর থেকে রক্ষা পেতে অনেকেই অনেক ধরনের প্রসাধনী ব্যবহার করেন।

তবে প্রসাধনী ছাড়াও কয়েকটি উপায় অনুসরণ করলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। চলুন তবে জেনে নেয়া যাক হাত-পায়ের চামড়া উঠলে কী করবেন সে সম্পর্কে-

>>> খাদ্যতালিকাতে সুষম খাদ্য রাখুন। পুষ্টিহীনতার কারণে চামড়া ওঠা বন্ধ হবে।

>>> শুষ্ক ত্বকে বেশি চামড়া উঠে থাকে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে গ্লিসারিন ব্যবহার করলে চামড়া ওঠা বন্ধ করা যায়।

>>> সয়াবিন গুঁড়া হাত ও পায়ের যত্নে খুবই উপকারী। সয়াবিন কিছুটা ভেজে গুঁড়া করে নিন। এবার সেটা দিয়ে হাত ও পা ধুয়ে নিন।

>>> পানির কাজ শেষ হলেই হাত মুছে শুকিয়ে ফেলুন। হাত পা ভেজা রাখবেন না। গ্লিসারিন মাখুন ঘুমানোর আগে এবং গোসল শেষ করে হাত ভেজা থাকা পরে।

>>> হাতের জন্য তিলের তেল, গ্লিসারিন ও গোলাপজল সমপরিমাণে মিশিয়ে ব্যবহার করতে পারেন। তিলের তেলের পরিবর্তে জলপাইয়ের তেলও ব্যবহার করতে পারেন।

>>> পায়ের জন্য মধু, গ্লিসারিন, লেবুর রস ও ঘৃতকুমারীর রস একসঙ্গে মিশিয়ে লাগাতে পারেন। রাতে ঘুমাতে যাওয়ার আধা ঘণ্টা আগে লাগিয়ে রাখুন। তারপর পাতলা মোজা পড়ে ঘুমাতে যান।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা