মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০   শ্রাবণ ২৬ ১৪২৭   ২১ জ্বিলহজ্জ ১৪৪১

 কুষ্টিয়ার  বার্তা
১১০

স্মার্টফোনে যে অ্যাপ থাকলেই বিপদ!

বিজ্ঞান ডেস্ক:

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৯  

প্রযুক্তির এই যুগে সবার হাতে হাতে স্মার্টফোন। তাই অতি প্রয়োজনীয় এই স্মার্টফোনের রক্ষণাবেক্ষণ খুব জরুরি। তবে স্মার্টফোনগুলোতে ইনস্টল করা কিছু ক্ষতিকর অ্যাপস সেই রক্ষণাবেক্ষণে বাধা হয়ে দাঁড়ায়। 

স্মার্টফোনে আগে থেকেই কিছু অ্যাপস ইনস্টল করা থাকে। এই অ্যাপসগুলো অনেকেই নানাভাবে ব্যবহার করেন। আবার অনেকে অ্যাপসস্টোর থেকেও নানা অ্যাপ ডাউনলোড দিয়ে থাকেন। 
 
তবে আমাদের স্মার্টফোনে এমন কিছু অ্যাপস ইনস্টল করা থাকে, যেগুলো আমরা অনেকদিন ধরেই ব্যবহার করি না। আর এই অ্যাপসগুলোই স্মার্টফোন বা অ্যান্ড্রয়েড ফোনের জন্য বিপদ ডেকে আনে। এর ফলে স্মার্টফোনটি অতি দ্রুত নষ্ট হতে পারে।

সিফাইন্ড নামের একটি সংবাদমাধ্যম জানাচ্ছে, আপনার ফোনে ইনস্টল করা কয়েকটি অ্যাপসের মধ্যে একটি অ্যাপ অনেক ক্ষতিকর। স্মার্টফোনের র‌্যামের সবচেয়ে বেশি জায়গা দখল করে রাখে যে অ্যাপটি, সেই অ্যাপটিই হলো সবচেয়ে বেশি ক্ষতিকর। এটির কারণেই আপনার স্মার্টফোনের আয়ু কমে যাচ্ছে। অতি কম সময়ের মধ্যে নষ্ট হতে পারে আপনার স্মার্টফোন। 

যুক্তরাজ্যের ইসসেক্স বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্সের অধ্যাপক অমিত কুমার সিং জানান, স্মার্টফোনের যে অ্যাপটি সবচেয়ে বেশি জায়গা দখল করে আছে সেই অ্যাপটি ডিলিট করতে হবে। এতে ব্যাটারির আয়ু বাড়বে। এই অ্যাপটি ফোনে আগে থেকে ইনস্টল করা বা পরেও ইনস্টল করা হতে পারে।

অমিত কুমার আরো জানান, এই অ্যাপসগুলো ব্যক্তিভেদে ভিন্ন ভিন্ন হতে পারে। তাই ব্যবহারকারীরা এই অ্যাপসগুলো অতি সহজে চিনতে পারবেন। তাই যে অ্যাপটি আপনার ফোনের র‌্যামের সবচেয়ে বেশি জায়গা দখল করে আছে তা অবশ্যই ডিলিট করতে হবে। এতে আপনার প্রয়োজনীয় স্মার্টফোন বহু দিন ভালো থাকবে।  সূত্র- সিফাইন্ড 

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা