বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০   শ্রাবণ ২১ ১৪২৭   ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

 কুষ্টিয়ার  বার্তা
৮৩

স্বাস্থ্য সুরক্ষায় ‘বেগুন’ এতো উপকারী জানতেন কি?

স্বাস্থ্য ডেস্ক:

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

প্রচলিত রয়েছে, বেগুনের কোনো গুণ নেই। এ কথাটি যারা বলেন বা মানেন, তারা হয়তো এই সবজিটির অনেক গুণের সম্পর্কে এখনো জানেন না। পুষ্টিবিদদের মতে, বেগুন বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর একটি সবজি। যা আমাদের সুস্বাস্থ্যের জন্য খুবই জরুরি।   

প্রতিদিনের খাবারের তালিকায় বেগুন রাখুন। এটি উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হার্টের সমস্যার মতো একাধিক শারীরিক সমস্যা সমাধান করে। এছাড়াও অনেক রোগের উপশম করে এই বেগুন। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

> বেগুনে থাকা ফাইবার যেকোনো পেটের রোগের প্রকোপ কমতে সাহায্য করে।   

> বেগুনে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের টক্সিক উপাদানের মাত্রা কমাতে সাহায্য করে। বেগুনে থাকা ফাইবার কোলন ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

> বেগুনে থাকা ফাইবার শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ডায়াবেটিস আক্রান্তদের খাদ্যতালিকায় বেগুন রাখতে পারলে উপকার পাওয়া যায়।  

> বেগুনে থাকা ফলিক অ্যাসিড গর্ভবতী মহিলারদের শরীর সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

> ফাইবার,পটাশিয়াম,ভিটামিন বি-৬ সমৃদ্ধ বেগুন ফ্লেবোনয়েড ও রক্তে কোলেস্টরেল নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে।  

> বেগুনে থাকা ফাইবার, পটাশিয়াম, ভিটামিন বি-৬-সহ একাধিক উপকারী উপাদান। যা শরীরের ওজন কমিয়ে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।  

> অনিদ্রার সমস্যা দূর করতে বেগুন খুবই কার্যকরী। বেগুন খেলে ভাল ঘুম হয়। এর জন্য বেগুনের আরেক নাম হল নিদ্রালু। যাদের অনিদ্রার সমস্যা আছে, তারা সন্ধ্যার পর সামান্য পরিমাণে কচি বেগুন পুড়িয়ে তার সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। এতে রাতে ভালো ঘুম হবে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা