রোববার   ২৩ জুন ২০২৪   আষাঢ় ৯ ১৪৩১   ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
অ্যান্টিভেনমের ঘাটতি না রাখতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ ভাঙ্গা-যশোর রেল লাইন: চার জেলার যোগাযোগে নতুন দিগন্ত সরকারকে ১২৫ কোটি ডলার দিচ্ছে উন্নয়ন সহযোগীরা বাংলাদেশে চালু হবে রু-পে কার্ড, ভারতে টাকা-পে সেনাপ্রধানের দায়িত্ব নিলেন ওয়াকার-উজ-জামান ঈদযাত্রা: পদ্মাসেতুতে ১৩ দিনে টোল আদায় ৪২ কোটি টাকা খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেস মেকার বসানোর কাজ চলছে: আইনমন্ত্রী পুলিশের এক অতিরিক্ত আইজিপি ও ৯ ডিআইজিকে বদলি-পদায়ন
১৭৮

স্ত্রীর সুস্বাস্থ্যে নিয়মিত আলিঙ্গন করুন

লাইফষ্টাইাল ডেস্ক

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২৩  

দিনে অন্তত একবার সুস্বাস্থ্যের জন্য নারীর আলিঙ্গন জরুরি। সম্প্রতি একটি গবেষণার ফলাফলে এমনই তথ্য উঠে এসেছে। গবেষণার ফলাফলে বলা হয়, আলিঙ্গন নারী ও পুরুষ উভয়ের জন্যই উপকারী। তবে একটি উষ্ণ আলিঙ্গন পুরুষের তুলনায় নারীর সুস্বাস্থ্যে বেশি জরুরি।

গবেষণাটি করেছে ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনের এক দল গবেষক। জীবনধারা বিষয়ক ওয়েবসাইট আপভি এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

গবেষকরা বলেন, আলিঙ্গন করা বা জড়িয়ে ধরা অক্সিটসিন হরমোনের মাত্রা বাড়িয়ে দেয়। এই হরমোন নারীর হৃদপিণ্ডের ওপর বড় ধরনের প্রভাব ফেলে। আর এ কারণেই আলিঙ্গন করলে উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি কমে। আর এটি নারীর জন্য খুবই জরুরি।

সম্প্রতি করা গবেষণাটির ফলাফলে আলো বলা হয়, আলিঙ্গনের সময় মস্তিষ্ক থেকে ডোপামিন ও সেরোটোনিন হরমোন বের হয়। এগুলোকে সুখানুভূতি তৈরিকারী হরমোনও বলে। সেরোটোনিন মেজাজ ভালো করে, বিষণ্ণতা প্রতিরোধ করে এবং সর্বোপরী সুখী করতে সাহায্য করে।

পাশাপাশি আলিঙ্গন করা উদ্বেগজনিত সমস্যা ও মানসিক চাপ কমায়। একে শরীর ও মনের স্বাস্থ্যের জন্য শক্তিশালী ওষুধ বলা চলে। আর তাই স্ত্রীকে সুখী রাখতে নিয়মিত আলিঙ্গন করুন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা