বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৬ ১৪২৬   ১৩ রবিউস সানি ১৪৪১

৪৫

স্টিভ জবসের এক সাক্ষরের এত দাম!

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০১৯  

স্টিভ জবস, প্রযুক্তির জগতে সবচেয়ে বিখ্যাতদের একজন। কম্পিউটার ও প্রযুক্তিকে বর্তমান অবস্থানে নিয়ে আসার পেছনে যাদের অবদান সবচেয়ে বেশি, তাদের মাঝে স্টিভ জবস প্রধান এক চরিত্র। অ্যাপলের প্রতিষ্ঠাতা হিসেবে আমরা সবাই তাকে চিনি। প্রযুক্তিতে তার অবদান কারো অজানা নয়। কিন্তু কখনো ভেবে দেখেছেন, স্টিভ জবসের সাক্ষরের মূল্য কত?

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের এক প্রতিবেদনে বলা হয়েছে,  স্টিভ জবসের স্বাক্ষরের মূল্য নতুন ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো এবং আইফোন ১১ প্রো ম্যাক্সের সম্মিলিত দাম থেকেও অনেক বেশি। সম্প্রতি তেমন প্রমাণই মিলেছে। গায়ে স্টিভ জবসের স্বাক্ষর রয়েছে এমন পুরনো এক ফ্লপি ডিস্ক নিলামে তুলেছে নিলাম সংস্থা ‘আরআর অকশন’। ধারণা করা হচ্ছে, এটির বাজার মূল্য উঠবে ৭ হাজার ৫০০ ডলার।

এখন পর্যন্ত ফ্লপিটির দাম উঠেছে পাঁচ হাজার ডলার। নিলাম শেষ হবে আরও সপ্তাহখানেক পর। ধারণা করা হচ্ছে, নিলামের শেষ নাগাদ মূল্য গিয়ে ঠেকতে পারে সাড়ে সাত হাজার ডলারে। জানা যায় জবসের স্বাক্ষর সম্বলিত ওই ফ্লপি ডিস্কটি আদতে ম্যাকিনটশ সিস্টেম টুল ৬.০ সংস্করণের ফ্লপি। ধারণা করা হচ্ছে, ১৯৮৮ সালে তৈরি হয়েছিল ফ্লপিটি।

জবসের স্বাক্ষর সম্বলিত কিছু বিক্রির ঘটনা এবারই প্রথম নয়। এর আগে সেপ্টেম্বরে ৩০ হাজার ডলারের বেশি দামে বিক্রি হয়েছে জবসের স্বাক্ষর সম্বলিত ‘টয় স্টোরি’ অ্যানিমেশন চলচ্চিত্র পোস্টার।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর