রোববার   ০৯ মে ২০২১   বৈশাখ ২৬ ১৪২৮   ২৭ রমজান ১৪৪২

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
ঘরমুখো জনস্রোত ঠেকাতে শিমুলিয়া-পাটুরিয়া ঘাটে বিজিবি মোতায়েন ভারতফেরত ৫০ যাত্রী মাগুরায় আটক ৩২৭৯ পরিবারকে খাদ্য সহায়তা দিলো সেনাবাহিনী
৬৪

সোয়া কোটি পরিবার পাবে খাদ্য সহায়তা

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২১  

এবারের লকডাউনে দেশের এক কোটি ২৫ লাখ দরিদ্র পরিবারকে খাদ্য সহায়তা দেবে সরকার। এসব পরিবারকে ১০ কেজি চাল, এক কেজি ডাল, লবণ ও সয়াবিন তেল এবং চার কেজি আলু দেওয়া হবে। এক সপ্তাহের জন্য একবার সহায়তা পাবে এসব পরিবার। আর লকডাউন না বাড়লে এ কর্মসূচি স্থগিত থাকবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, আসন্ন রমজান ও ঈদুল ফিতর সামনে রেখে দরিদ্রদের সহায়তায় সম্প্রতি ভিজিএফ কর্মসূচিতে ৪৫১ কোটি টাকা ও জিআর কর্মসূচিতে ১২১ কোটি টাকা ছাড় করা হয়। কিন্তু করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ার লকডাউন ঘোষণা করা হয়েছে। এতে দিনমজুর ও নিম্ন আয়ের অনেকে সমস্যায় পড়বেন। এজন্য ভিজিএফ ও জিআরের অর্থ বিতরণ স্থগিত করা হয়েছে। এখন সিদ্ধান্ত হয়েছে, লকডাউনের কারণে যেসব পরিবার সমস্যায় পড়বে তাদের খাদ্য সহায়তা দেওয়া হবে। ভিজিএফের অর্থ পরে ছাড় করা হবে।

তিনি বলেন, গত বছর সাধারণ ছুটির সময় সারাদেশে এক কোটি ২৫ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দেওয়া হয়। এসব পরিবারের তালিকা সরকারের কাছে রয়েছে। এবারও প্রাথমিকভাবে তাদের সহায়তা করা হবে। পাশাপাশি দৈনিক আয়ের ওপর নির্ভরশীল যে কোনো ব্যক্তি বা পরিবার সমস্যায় থাকলে স্থানীয় প্রশাসনের মাধ্যমে তাদের সহায়তা করা হবে। লকডাউন বাড়লে প্রথমবার সহায়তা দেওয়ার ১৫ দিন পর পুনরায় দেওয়া হবে। স্থানীয় প্রশাসন স্থানীয় বাজার থেকে এসব খাদ্যসামগ্রী কিনে সমস্যাগ্রস্তদের কাছে পৌঁছে দেবে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর