বৃহস্পতিবার   ১৯ মে ২০২২   জ্যৈষ্ঠ ৫ ১৪২৯   ১৭ শাওয়াল ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
৮১

সাড়ে ১০ হাজার কোটি টাকার তরঙ্গ কিনেছে দেশের মোবাইল অপারেটরগুলো

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১ এপ্রিল ২০২২  

দেশের চারটি মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান নতুন করে প্রায় ১০ হাজার ৬৪৬ কোটি টাকার তরঙ্গ কিনেছে। নিলামের মাধ্যমে সর্বোচ্চ তরঙ্গ নিয়েছে গ্রামীণফোন ও রবি।

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ নিলাম অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তরঙ্গ বরাদ্দের কথা জানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

নিলামে ২ দশমিক ৩ গিগাহার্টজ ব্যান্ডের ১০০ মেগাহার্টজ ও ২ দশমিক ৬ গিগাহার্টজ ব্যান্ডের ১২০ মেগাহার্টজ তরঙ্গের নিলাম অনুষ্ঠিত হয়। এর মধ্যে গ্রামীণফোন ও রবি নিয়েছে ২ দশমিক ৬ গিগাহার্টজ ব্যান্ডের তরঙ্গ, প্রত্যেকে ৬০ মেগাহার্টজ করে। আর ২ দশমিক ৩ গিগাহার্টজ ব্যান্ডের তরঙ্গ নিয়েছে বাংলালিংক ও টেলিটক, যথাক্রমে ৪০ মেগাহার্টজ ও ৩০ মেগাহার্টজ। আগামী ১৫ বছরের জন্য অপারেটরগুলো এই তরঙ্গ নিয়েছে।

নতুন নেওয়ার পর গ্রামীণফোনের মোট তরঙ্গ দাঁড়াল ১০৭ দশমিক ৪০ মেগাহার্টজ, রবির ১০৪ মেগাহার্টজ, বাংলালিংকের ৮০ মেগাহার্টজ ও টেলিটকের ৫৫ দশমিক ২০ মেগাহার্টজ।

নিলাম অনুষ্ঠানে গ্রাহকদের মানসম্পন্ন ও নিরবচ্ছিন্ন মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেট সেবা না পাওয়ার অভিযোগ রয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এত দিন অপারেটরদের পর্যাপ্ত তরঙ্গের ঘাটতি ছিল। কিন্তু নিলামে বিক্রি হওয়া ১৯০ মেগাহার্টজ তরঙ্গ যুক্ত হলে তা টেলিযোগাযোগ খাতে আমূল পরিবর্তন হবে। এ তরঙ্গ ফোরজি ও ফাইভজি উভয় ক্ষেত্রে ব্যবহার করা যাবে।

গ্রাহক চাহিদাকে গুরুত্ব দিয়ে নতুন তরঙ্গের মাধ্যমে মানসম্পন্ন সেবা নিশ্চিত করতে অপারেটরদের প্রতি আহ্বান জানান বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর