শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০   অগ্রাহায়ণ ২০ ১৪২৭   ১৯ রবিউস সানি ১৪৪২

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
দৌলতপুরে দুস্থ ৪২ প্রতিবন্ধী পেল হুইল চেয়ার ২০২৫ সালের মধ্যে শিশুশ্রম মুক্ত হবে দেশ কার্ডে ছবি এঁকে প্রধানমন্ত্রীর লাখ টাকার চেক পেল কুষ্টিয়ার মরিয়ম ১৩-১৫ ডিসেম্বর পর্যন্ত স্মৃতিসৌধ এলাকায় প্রবেশ নিষেধ
৪৬

সাহিত্যিক মীর মশাররফ হোসেনের জন্মবার্ষিকী পালন

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২০  

রাজবাড়ীর বালিয়াকান্দির পদমদী গ্রামে পালিত হয়েছে বাংলা সহিত্যের দিকপাল, কালজয়ী উপন্যাস “বিষাদ সিন্ধু”র রচয়িতা মীর মশাররফ হোসেনের ১৭৩ তম জন্মবার্ষিকী। করোনাভাইরাসের প্রভাবে শ্রদ্ধাঞ্জলি আর দোয়া মাহফিলের মধ্য দিয়ে এ জন্মবার্ষিকী পালিত হয়।

শুক্রবার (১৩ নভেম্বর) জন্মবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমি, রাজবাড়ী জেলা প্রশাসন, বালিয়াকান্দি উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ ও মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদ সহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন তার সমাধিস্থলে শ্রদ্ধঞ্জলি প্রদান করেন। শ্রদ্ধাঞ্জলি শেষে সমাধিস্থলে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বাংলা একাডেমির পক্ষে সাহিত্যিকের সমাধিস্থলে শ্রদ্ধা নিবেদন করেন প্রোগ্রাম অফিসার ও মীর মশাররফ হোসেনের স্মৃতিকেন্দ্রর দায়িত্বরত কর্মকর্তা শেখ ফয়সল আমীন। এছাড়া জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক সরোয়ার আহমেদ সালেহীন, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা আম্বিয়া সুলতানা, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক মুন্সী আমির প্রমুখ।

কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার গৌরী নদীর তীরে লাহিনীপাড়ায় ১৮৪৭ সালের ১৩ নভেম্বর এই দিনে জন্মগ্রহণ করেন মীর মশাররফ হোসেন। ১৯১১ সালের ১৯ ডিসেম্বর রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুর পর এখানেই সমাহিত করা হয় তাকে।

উল্লেখ্য, মীর মশাররফ হোসেন বিষাদ সিন্ধু, জমীদার দর্পণ, গাজী মিয়ার গস্তানী, রত্নবতীসহ বসন্তকুমারীর মতো নাটক সৃষ্টি করে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেন। 

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর