বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০   শ্রাবণ ২১ ১৪২৭   ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

 কুষ্টিয়ার  বার্তা
৭৭

‘সন্তানদের হাতে স্মার্টফোন নয়, বই তুলে দিন’

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জ্ঞানার্জন ও মানসিক বিকাশের জন্য বই পড়ার কোনো বিকল্প নেই। ইন্টারনেট, সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইউটিউবের প্রতি শিশু থেকে শুরু করে বৃদ্ধ- সবার আসক্তি বেড়ে গেছে।

শনিবার (৩০ নভেম্বর) নগরের এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে আয়োজিত ৬ দিনব্যাপী চট্টগ্রাম বিভাগীয় বই মেলার সমাপনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। চট্টগ্রাম জেলা প্রশাসন ও জাতীয় গ্রন্থকেন্দ্র এ বই মেলার আয়োজন করে।

ড. হাছান মাহমুদ বলেন, মোবাইল ফোনের প্রতি আসক্তি বেড়ে যাওয়ায় আমাদের সন্তানেরা বই পড়ার প্রতি আগ্রহ হারাচ্ছে। এটা আমাদের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়িয়েছে। উন্নত জাতি গঠণে সন্তানদের হাতে স্মার্টফোন নয়, বই তুলে দিতে হবে।

তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আমরা এখন মধ্যম আয়ের দেশে উন্নীত হতে যাচ্ছি। খাদ্যে দেশ এখন স্বয়ংসম্পূর্ণ। সব উন্নয়ন সূচকে আমরা পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছি। অনেক সূচকে ভারত থেকেও এগিয়ে।

তিনি বলেন, বই মানুষের সর্বোত্তম বন্ধু। আলোকিত মানুষ হতে হলে বই পড়ার কোনো বিকল্প নেই। বই পড়ে মানুষ নিজের অবস্থানকে মজবুত করতে পারে। বই মেলা অত্যন্ত ভালো উদ্যোগ। নিয়মিত বই পড়ার পাশাপাশি বই মেলার সঙ্গে সন্তানদের সম্পৃক্ত রাখতে অভিভাবকেরা আন্তরিক হলে মেলা স্বার্থক হবে।

বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, পুলিশ সুপার নুরেআলম মিনা, একুশে পদকপ্রাপ্ত সাহিত্যিক কবি আবুল মোমেন প্রমুখ বক্তব্য দেন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর