শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২০ ১৪২৯   ১১ রজব ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
সুখসাগর পেঁয়াজ বীজ চাষে লাভবান হচ্ছেন মেহেরপুরের কৃষকরা দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণকাজ উদ্বোধন বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা, সর্বনিম্ন খরচ ৬,৭২,৬১৮ টাকা সেতুমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন জাপানের রাষ্ট্রদূত ৪৮ বছর ধরে দেশে বিখ্যাত চুয়াডাঙ্গার ব্লাকবেঙ্গল গোট পেশাদারির সঙ্গে দায়িত্ব পালন করুন
৮৬

শীতকালে কখন-কেমন পানি দিয়ে গোসল করা সবচেয়ে ভালো

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩  

গোসল করাটা আমাদের প্রতিদিনের কাজ। এই কাজটির মাধ্যমে শরীরকে পরিষ্কার রাখা যায়। তবে মনে রাখতে হবে যে, অনেক মানুষ কিন্তু শীতে গোসল করতে চান না। তাদের খুব ঠান্ডা লাগে। গোসলের কিছু গুণ রয়েছে। এর মাধ্যমে ত্বকে থাকা নানা জীবাণু দূর হয়। এছাড়া শরীর ঠান্ডা থাকে। হরমোন ঠিকমতো কাজ করে। ঘুম ভালো হয়।

মাঘ মাসের শীত পড়ছে। অনেকে স্নান করতে ভয় পান। চিকিৎসকরা বলেন, এই আবহাওয়াতেও গোসল করতে হবে। তবে প্রতিদিন না করলেও তেমন একটা চাপ নেই বললেই চলে। সেক্ষেত্রে পেট গরম হওয়া, খাদ্য হজমে সমস্যা, শরীর গরম হয়ে যাওয়া বা জীবাণুর সংক্রমণ কিছুই হয় না। তাই এই নিয়ে বেশি চিন্তা করে লাভ নেই। বরং একদিন পর-পর গোলস করতে পারেন। তবে এর বেশি সময় গোসল না করে থাকলে জীবাণুর সংক্রমণ, হজমের গণ্ডগোল হতে পারে। তাই সচেতনতা জরুরি।

এটা শীতের দিন। এই সময়ে আপনি অবশ্যই ঠান্ডা ও গরম পানি মিশিয়ে গোসল করুন। তবেই ভালো থাকতে পারবেন। আসলে শুধু গরম পানিতে গোসল করাটা এমনিতে ভালো নয়। শরীর গরম হতে পারে। বরং গরম পানির সঙ্গে ঠান্ডা পানি মিশিয়ে নিন। এতে পানির তাপমাত্রার ভারসাম্য আসবে। দেখবেন সমস্যা হচ্ছে না।

চিকিৎসকরা বলেন, কেউ চাইলে প্রতিদিন সাবান মাখতেই পারেন। তবে মনে রাখতে হবে যে একদিনে বারবার সাবান দেবেন না। এতে ত্বকে থাকা ভালো ব্যাকটেরিয়া মরে যায়। আর মেডিকেটেড কোনো সাবান চিকিৎসকের পরামর্শ ছাড়া মাখবেন না। এর মাধ্যমে ফাঙ্গাল ইনফেকশনের আশঙ্কা তৈরি হয়। তাই প্রতিদিন বারবার সাবান মাখার অভ্যাস ছাড়ুন। এভাবেই আপনি ভালো থাকতে পারবেন। তবে শীতে ত্বকে তেল দেবেন প্রতিদিন।

চিকিৎসকের পরামর্শ, বয়ষ্ক এবং শিশুদের ঠান্ডা লেগে যাওয়ার আশঙ্কা থাকে সবথেকে বেশি। তাই এদের নিয়ে সাবধান হতে হবে। বয়স্ক মানুষরা দুপুরের দিকে গোসল করুন। এই সময়ে আবহাওয়া সামান্য উষ্ণ থাকে। ফলে শরীরে তেমন ঠান্ডা লাগে না। ত্বক দ্রুত শুকিয়ে যায়। এছাড়া মাথায় রাখতে হবে যে ছোটদেরও গোসল করাতে হবে ঠিক সময়ে। এদের দুপুরে গোসল করানো উচিত। আর ভালো করে শরীর মুছিয়ে দেবেন। আশা করছি ভালো থাকবেন সবাই।

সূত্র: এই সময়

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা