মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১২ রবিউস সানি ১৪৪১

রাখাইন-আসামে মুসলিমবিদ্বেষ রুখতে ব্যর্থ ফেসবুক

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৯  

মিয়ানমারের রাখাইন ও ভারতের আসামে ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ডের নীতিমালা ধরে রাখতে ব্যর্থ হয়েছে বলে একটি গবেষণায় দাবি করা হয়েছে। এসব স্থানে মুসলিমবিদ্বেষী ৯৩ শতাংশ পোস্ট মুছতে ব্যর্থ হয়েছে সংস্থাটি।

এই পোস্টগুলো মূলত ছিলো মিয়ানমারের রোহিঙ্গা মুসলিম ও আসামের বাংলাভাষী মুসলিমদের। বিরোধীরা উভয়গোষ্ঠীকেই বাংলাদেশি বলে চিহ্নিত করছে। অথচ তারা প্রজন্মের পর প্রজন্ম এই অঞ্চলগুলোতে বাস করছেন।

সবচেয়ে বড় অভিযোগ এসেছে ভারত থেকে। দেশটিতে গোত্র, শ্রেণী, জাত, এলজিবিটি এবং সংখ্যালঘুদের বিরুদ্ধে তৈরী লাখ লাখ পোস্ট মুছতে ব্যর্থ হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। মিয়ানমারের রোহিঙ্গা গোষ্ঠীকে বাংলাদেশে নির্বাসিত হতে বাধ্য করা হয়েছে। ফেসবুক ব্যবহার করেই এই কাজটি বাস্তবায়িত করা হয়েছে বলে উঠে এসেছে এ গবেষণায়।

একই কথা প্রযোজ্য আসামের বাংলাভাষী মুসলিমদের ক্ষেত্রে। রাখাইন রাজ্যের মতো এখানে গণহত্যা হয়নি। তবে কলমের এক খোঁচায় ১৯ লাখ মানুষকে রাষ্ট্রহীন করে দেয়া হয়েছে। এক্ষত্রেও ঘৃণা ছড়াতে ব্যবহার হয়েছে ফেসবুক।

ফেসবুক খুঁজলে ভয়াবহ সব পোস্টের সন্ধান মেলে। এমন একটি পোস্টে বলা হয়েছে রোহিঙ্গারা কুকুর। তাদের নারীরা এতোটাই কুৎসিৎ যে, তাদের ধর্ষণ করতেও মন চায় না।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর