রোববার   ২৩ জুন ২০২৪   আষাঢ় ৯ ১৪৩১   ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
অ্যান্টিভেনমের ঘাটতি না রাখতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ ভাঙ্গা-যশোর রেল লাইন: চার জেলার যোগাযোগে নতুন দিগন্ত সরকারকে ১২৫ কোটি ডলার দিচ্ছে উন্নয়ন সহযোগীরা বাংলাদেশে চালু হবে রু-পে কার্ড, ভারতে টাকা-পে সেনাপ্রধানের দায়িত্ব নিলেন ওয়াকার-উজ-জামান ঈদযাত্রা: পদ্মাসেতুতে ১৩ দিনে টোল আদায় ৪২ কোটি টাকা খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেস মেকার বসানোর কাজ চলছে: আইনমন্ত্রী পুলিশের এক অতিরিক্ত আইজিপি ও ৯ ডিআইজিকে বদলি-পদায়ন
৭৩৭

রহস্যে ঘেরা হ্রদ, খনে খনে বদলে যায় পানির রং

প্রকাশিত: ২৬ আগস্ট ২০২২  

মহারাষ্ট্রের বুলধনা জেলায় রয়েছে এমন একটি হ্রদ যার পানির রং বদলে যায় মাঝেমধ্যেই। বিজ্ঞানীদের দাবি, মুম্বই থেকে ৫০০ কিলোমিটার দূরে বুলধনা জেলার এই হ্রদটি হাজার হাজার বছর আগে উল্কাপাতের ফলে তৈরি। বুলধনার এই লবণাক্ত পানির হ্রদ পর্যটন কেন্দ্র হিসেবেও বেশ পরিচিত। বছর খানেক আগেই এই হ্রদের পানির রং বদলে গোলাপি হয়ে যায়।

গতবছর লোনার হ্রদের পানির এই রং বদল ঘিরেই শোরগোল পড়ে গিয়েছিল সাধারণ মানুষের মধ্যে। রং বদলের কারণ নিয়ে বিজ্ঞানী ও গবেষকদের মধ্যেও ছিল ধন্দ। রং বদলের কারণ হিসেবে পানির নিচে থাকা জলজ উদ্ভিদের রং পরিবর্তনকে দায়ী করেছিলেন কেউ। 

কেউ আবার জানিয়েছিলেন, লকডাউনের জেরে দূষণ কমে যাওয়াই এর কারণ। হ্রদের বদলে যাওয়া রঙের ছবি-ভিডিও সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়েছিল নেটমাধ্যমেও।

শুধু রং বদলই নয়, আরো অনেক রহস্য রয়েছে পরিধিতে প্রায় ১.২ কিলোমিটার এই হ্রদকে কেন্দ্র করে। অদ্ভুত এই হ্রদে একই সঙ্গে দুই ধরনের অম্লত্বের পানি দেখা যায়, যা পরস্পর মিশ্রিত হয় না। আশ্চর্যের বিষয় হলো, এই হ্রদের মাটিতে যে ধরনের খনিজ পদার্থ পাওয়া যায় তা অবিকল চাঁদের মাটিতে পাওয়া খনিজের মতো।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর