বৃহস্পতিবার   ১৯ মে ২০২২   জ্যৈষ্ঠ ৫ ১৪২৯   ১৭ শাওয়াল ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
৪০

রক্তের গ্রুপই বলে দেবে আপনার হৃদরোগের ঝুঁকি আছে কি না

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২  

হৃদরোগে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে। ইতোমধ্যে খুব অল্প বয়সে এই রোগে আক্রান্ত হয়ে প্রাণও হারিয়েছেন অনেকেই। অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, অত্যধিক মানসিক চাপ ইত্যাদি এই রোগ সৃষ্টির মূল কারণ। আগে থেকে এই রোগ দেহে বাসা বাঁধছে কি না তা জানা সম্ভব হয় না। যতক্ষণ পর্যন্ত চিকিৎসকের কাছে না যাচ্ছেন।

তবে সম্প্রতি একটি গবেষণায় জানা গিয়েছে, রক্তের গ্রুপ বলে দেবে আপনার হৃদরোগের ঝুঁকি আছে কি না।

রক্তের গ্রুপ পজিটিভ হবে না কি নেগেটিভ, তা নির্ভর করে লোহিত রক্তকণিকায় প্রোটিনের উপস্থিতি বা অনুপস্থিতি। রক্তকণিকায় প্রোটিনের উপস্থিতি থাকলে রক্তের গ্রুপ হবে পজিটিভ। আর রক্তে প্রোটিন না থাকলে রক্তের গ্রুপ হবে নেগেটিভ।

যাদের রক্তের গ্রুপ ‘ও’,তারা হলেন সর্বজনীন দাতা। ‘এবি’ রক্তের গ্রুপের মানুষেরা সর্বগ্রহীতা।

‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’-এর এক পত্রিকায় প্রকাশিত সমীক্ষা অনুসারে, ‘এ’ এবং ‘বি’ গ্রুপের রক্তের মানুষের হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। ‘ও’ গ্রুপের রক্তের মানুষের উচ্চ রক্তচাপ বা হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা তুলনামূলক ভাবে কম।

হৃদরোগের পাশাপাশি ‘এ’ গ্রুপের মানুষদের স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেশি থাকে। 

গবেষণায় আরো উঠে এসেছে ‘ও’ গ্রুপ ছাড়া ‘এ’, ‘বি’ ও ‘এবি’ রক্তের গ্রুপের মানুষদের মধ্যে হৃদরোগের ঝুঁকি সবচেয়ে বেশি। প্রায় ৪ লাখ মানুষের উপর সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, যাদের রক্তের গ্রুপ ‘এ’ও ‘বি’, তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় ৮ শতাংশ বেশি। ‘এ’ রক্তের গ্রুপের মানুষদের কোলেস্টেরল থাকলে হার্ট অ্যাটাকের আশঙ্কাও অনেক বেশি থাকে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর