বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৫ ১৪২৬   ০৩ রজব ১৪৪১

 কুষ্টিয়ার  বার্তা
৪৫৫

যশোর বোর্ডে ভালো করেছে খুলনা জেলার কলেজগুলো

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১৮ জুলাই ২০১৯  

যশোর বোর্ডের মধ্যে গত বছরের মতো এবারও সবচেয়ে ভালো করেছে খুলনা জেলার কলেজগুলো। এ বছর খুলনার ৪২টি কেন্দ্রে ১০১টি কলেজ থেকে ২৪ হাজার ৩১২ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২০ হাজার ২৩৯ জন শিক্ষার্থী। এর মধ্যে ১০ হাজার ৪৯৩ জন ছেলে ও ৯ হাজার ৭৪৬ জন মেয়ে। জেলায় পাসের হার ৮৩ দশমিক ২৫ শতাংশ। বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৬৫ শতাংশ।

গত বছরও পাসের হারে বিভাগের সেরা ছিল খুলনা। গত বছর জেলায় পাসের হার ছিল ৬৮ দশমিক ৪৫ শতাংশ। ২০১৭ সালে জেলায় পাসের হার ছিল ৭৮ দশমিক ৬৬ শতাংশ। ২০১৬ সালে ছিল ৮৭ দশমিক ৯০ শতাংশ।

বোর্ডের মতো খুলনা জেলায়ও পাসের হারে এগিয়ে মেয়েরা। জেলায় ছেলেদের পাসের হার ৮১ দশমিক ৫৮ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৮৫ দশমিক ১৬ শতাংশ। বোর্ডে এই হার যথাক্রমে ৭২ দশমিক ৭৪ এবং ৭৮ দশমিক ৭৬ শতাংশ।

যশোর বোর্ড সূত্রে জানা গেছে, পাসের হারে বিভাগের ১০ জেলার মধ্যে খুলনার পর ৭৬ দশমিক ১১ শতাংশ হারে বাগেরহাট দ্বিতীয়, ৭৫ দশমিক ৮৭ শতাংশ হারে যশোর তৃতীয় এবং ৭৫ দশমিক ৭৮ হারে সাতক্ষীরা চতুর্থ স্থানে আছে। বোর্ডে সর্বনিম্ন ৬৯ দশমিক ৪০ পাসের হার নড়াইলে।

বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৩১২ জন। তার মধ্যে মেয়ে ২ হাজার ৬৯৪ জন আর ছেলে ২ হাজার ৬১৮ জন। গত বছর জিপিএ-৫ ছিল ২ হাজার ৮৯ জন।

খুলনায় মেয়েদের কলেজের মধ্যে এবার ভালো করেছে সরকারি মহিলা (বয়রা) কলেজ খুলনা। কলেজ থেকে ৬৩৮ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৬২২ জন। জিপিএ-৫ পেয়েছে ১৮৭ জন। পাসের হার ৯৭ দশমিক ৪৯ শতাংশ। গত বছরের চেয়ে পাসের হার ও জিপিএ ৫ বেড়েছে কলেজটির। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৬৫ জন। পাসের হার ছিল ৯১ দশমিক ৬০ শতাংশ।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর