রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

মৌ খামারে স্বাবলম্বী মিরপুরের মামুন

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২০  

রোদ ওঠার সঙ্গে সঙ্গেই ফুলে ফুলে থাকা মিষ্টি নির্যাসকে সংগ্রহের কাজে ছুটে চলেছে ওরা। সদ্য ফোটা ফুলের মিষ্টি রস আহরণ করে আবারও ঘরে ফিরছে তারা। বিন্দু-বিন্দু সেই নির্যাস জমিয়ে তৈরি করছে মধু। ফুলে ফুলে মিষ্টি নির্যাস সংগ্রহের ফলে নিশ্চিত হচ্ছে ফুলের পরাগায়ন। 

এভাবে মধু সংগ্রহ করেন কুষ্টিয়ার সফল উদ্যোক্তা মামুন-অর-রশিদ মামুনের মৌ খামারের মৌমাছিরা। মামুনের কাছে পোষা মৌমাছিগুলোই তাকে দু’বেলা অন্য যোগাড় করে দিচ্ছে। শুধু মামুনকে নয়, মামুনের মধু খামারের ১১ জন কর্মচারীর সংসারও চলছে এই মৌমাছিগুলোর জমানো মধুতে।

জানা যায়, কুষ্টিয়ার মিরপুর উপজেলার ফুলবাড়িয়া ইউনিয়নের গেটপাড়া গ্রামের মৃত মসলেম উদ্দিন মণ্ডলের ছেলে এক সময়ের মঞ্চ নাটকের অভিনেতা মামুন আজ সফল উদ্যোক্তাও। বিএ পাস করে চাকরির আশা করেছিলেন মামুন। চাকরি পেয়েছিলেন একটি এনজিওতে। তবে চাকরিতে মন বসাতে পারেননি। স্বপ্ন ছিলো দেশের মানুষ তাকে অন্যভাবে চিনুক। চাকরি করে নয়, প্রতিষ্ঠিত হবো নিজের প্রচেষ্টায়।

তাই কৃষি কার্যালয়ের পরামর্শে মৌচাষ করার পরিকল্পনা করেন। প্রশিক্ষণ নিয়ে ১৯৯৭ সালে প্রথম অবস্থায় মাত্র চারটি মৌ-বাক্স নিয়ে প্রাথমিকভাবে শুরু করে মৌ-খামার। গ্রামাঞ্চলের ছোট এই উদ্যোক্তাকে দেখে অনেকেই উপহাস করেছিলো। 

তবে, লক্ষ্যতে অটুট মামুন এখন মৌ-চাষ করে স্বাবলম্বী। স্ত্রীও আজ স্বামীর কাজে গর্বরোধ করেন। যে মামুন এনজিওতে চাকরি করতেন সেই মামুনের খামারে এখন ১১ জন কর্মচারি সারাবছর চাকরি করছেন। মামুনের মধু দেশ ছাড়িয়ে বিদেশেও সুনাম বয়ে এনেছে। সফল উদ্যোক্তা হিসেবে মামুন এলাকার মানুষের চোখে রোল মডেল। 

কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিফতরের উপ-পরিচালক শ্যামল কুমার বিশ্বাস জানান, জেলায় তামাকের বিকল্প হিসেবে চাষিরা সরিষাসহ বিভিন্ন রবিশস্য করছেন। সরিষাক্ষেতে মৌ-চাষ একটি লাভজনক। মিরপুরের মামুন তার মধু খামারের মাধ্যমে যেমন কৃষি উৎপাদন বাড়াচ্ছেন তেমনি মধু উৎপাদন করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

তিনি আরও জানান, সরিষাক্ষেতে মৌ-চাষ করলে ফুলের পরাগায়ন ঠিকমতো হয়। এজন্য সরিষার উৎপাদন বাড়ে। এবছর মিরপুর উপজেলায় ১১ হাজার ৫০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। যা গত বছরের তুলনায় ৩৩০ হেক্টর বেশি। আগামীতে এ উৎপাদন আরও বাড়বে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর