শনিবার   ২৪ জুলাই ২০২১   শ্রাবণ ৮ ১৪২৮   ১৪ জ্বিলহজ্জ ১৪৪২

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
অ্যাস্ট্রাজেনেকার আড়াই লাখ ডোজ টিকা আসছে শনিবার কুষ্টিয়ায় করোনা ও উপসর্গে আরও ১৭ মৃত্যু, শনাক্ত ৫৭ ভারতে রেকর্ড ১.২৮ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি মেহেরপুরে রাজনগর গ্রামবাসীর জন্য সৌদিপ্রবাসীর অ্যাম্বুলেন্স উপহার রবিবার থেকে ব্যাংক লেনদেন দুপুর দেড়টা পর্যন্ত ‘টিকার সর্বনিম্ন বয়সসীমা ১৮ বছর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার’
১৪৭

মিরপুরে শ্রমিক সংকটে পড়া কৃষকের ধান কেটে দিল ছাত্রলীগ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২১  

করোনা সংকটকে কেন্দ্র করে লকডাউনে অর্থ সংগ্রহ করতে না পারায় দেড় বিঘা জমির পাকা ধান কাটতে পারছিলেন না কুষ্টিয়ার মিরপুর উপজেলার পোড়াদহ ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামের কৃষক নুর মোহাম্মদ। ক্ষেতেই ধান নষ্ট হওয়ার উপক্রম হচ্ছিল। খবর পেয়ে কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান অনিক সেখানে ছুটে যান। জেলা ও উপজেলা পর্যায়ের ছাত্রলীগের ৫০ জন নেতাকর্মী নিয়ে কৃষক নুর মোহাম্মদের দেড় বিঘা জমির ধান কেটে মাড়াই করে দেন।

হঠাৎ রাজপথের ছাত্রলীগের নেতাকর্মীদের কৃষকের ক্ষেতের ধান কাটতে দেখে প্রশংসায় ভাসাচ্ছেন সচেতন মহলসহ স্থানীয়রা। ছাত্রলীগ নেতাকর্মীরা পাকা ধান কেটে দেয়ায় কৃষক নুর মোহাম্মদ অনেকটাই আবেগাপ্লুত হয়ে পড়েন।

তিনি বলেন, অন্যের তিন বিঘা জমি বর্গা নিয়ে ধান চাষ করেছেন। লকডাউনের মধ্যে ধান কাটার উপযুক্ত হয়। লকডাউনে শ্রমিক সংকটের কারণে পাকাধান কাটতে পারছিলাম না। এছাড়াও এলাকায় যে শ্রমিক পাওয়া যায় তাদের মজুরি খুব বেশি। ক্ষেতের ধান পাকার পরও তা কাটতে না পারায় কিছুটা ক্ষতির শঙ্কায় ছিলাম। আমার এমন অসহায়ত্বের কথা শুনে ছাত্রলীগ নেতা অনিক আরও নেতাকর্মী সঙ্গে নিয়ে এসে টাকা-পয়সা ছাড়াই আমার দেড় বিঘা ক্ষেতের ধান কেটে দেন। ছাত্রলীগের নেতাকর্মীরা যেভাবে আমার ধান কাটতে সাহায্য করেছেন তা কখনও ভুলব না।

জেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান অনিক বলেন, ধান কাটার প্রতি মৌসুমেই শ্রমিক সংকটে পড়ে কৃষকরা। তবে গতবছর এবং এ বছর করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঘোষিত লকডাউনের কারণে অন্য এলাকার শ্রমিক এখানে আসতে পারেননি। এদিকে কৃষক নুর মোহাম্মদের দেড় বিঘা জমির পাকা ধান কাটতে না পেরে বিপাকে পড়েন। কৃষক নুর মোহাম্মদের অসহায়ত্বের কথা শুনে ছাত্রলীগের জেলা ও স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে তার ধান কেটে দিয়েছি। এ সংকটকালে প্রয়োজনে অন্যদের ধানও কেটে ঘরে তুলে দেবে ছাত্রলীগ নেতাকর্মীরা।

এ সময় কুষ্টিয়া পৌর ছাত্রলীগের আহবায়ক হাসিব কুরাইশী, যুগ্ম আহ্বায়ক আলিফ,রাজ,আশিক, কুষ্টিয়া সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক লিমন, কুষ্টিয়া জেলা শাখার সাবেক সহ-সভাপতি হিমেল,সাবেক সহ সম্পাদক এখলাস,সৌরভ খানসহ অন্তত অর্ধশতাধিক ছাত্র লীগের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর