শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২০ ১৪২৯   ১১ রজব ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
সুখসাগর পেঁয়াজ বীজ চাষে লাভবান হচ্ছেন মেহেরপুরের কৃষকরা দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণকাজ উদ্বোধন বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা, সর্বনিম্ন খরচ ৬,৭২,৬১৮ টাকা সেতুমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন জাপানের রাষ্ট্রদূত ৪৮ বছর ধরে দেশে বিখ্যাত চুয়াডাঙ্গার ব্লাকবেঙ্গল গোট পেশাদারির সঙ্গে দায়িত্ব পালন করুন
৫৭

মানসিক আঘাত বশে আনতে শুরু করুন যোগাসন

লাইফষ্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩  

শারীরিক অন্যান্য জটিলতার মতো মানসিক সমস্যা চোখে দেখা যায় না তাই এ নিয়ে কউে খুব একটা মাথা ঘামান না। কিন্তু এই চাপ বাড়তে থাকলে তার প্রভাব ঘরে-বাইরে সব জায়গাই পড়ে। দীর্ঘ দিন ধরে চলতে থাকা এই সমস্যাগুলোর সঙ্গে মোকাবিলা করতে প্রথমেই  ওষুধ নয়, ভরসা রাখুন যোগাসনে। এমনই কয়েকটি যোগাসন সম্পর্কে জানুন।
পশ্চিমোত্তনাসন
মাটিতে সোজা হয়ে দাঁড়িয়ে পড়ুন। কোমর থেকে সামনের দিকে ঝুঁকে, মাথা হাঁটুতে ঠেকানোর চেষ্টা করুন। দু’হাত দিয়ে পায়ের পাতা স্পর্শ করার চেষ্টা করুন। এ যোগাভ্যাসে গোটা শরীরের স্নায়ুতন্ত্র সচল থাকে। মস্তিষ্কে রক্ত সঞ্চালনও ভালো হয়।

ধনুরাসন
মেঝেতে উল্টো হয়ে শুয়ে পড়ুন। এ বার কোমর থেকে পা পর্যন্ত মাটি থেকে ওপরের দিকে তুলে ধরার চেষ্টা করুন। দু’টি হাত উল্টো দিকে ঘুরিয়ে, পা দু’টিকে এমনভাবে ধরার চেষ্টা করুন, দেখতে যেন ধনুকের মতো লাগে।

প্রাণায়াম
শ্বাসও প্রশ্বাসের এই ব্যায়ামের মাধ্যমে শরীরে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন পৌঁছায়। এই পদ্ধতিতে শরীর থেকে যথেষ্ট পরিমাণ কার্বন-ডাই-অক্সাইড বরে করে দিতে পারলে উদ্বেগজনিত সমস্যা অনেকটাই বশে থাকে।

অনুলোম-বিলোম
এক দিকের নাসারন্ধ্র দিয়ে শ্বাস নেওয়া এবং উল্টো দিকের নাসারন্ধ্র দিয়ে শ্বাস ত্যাগ করার ব্যায়ামই হলো অনুলোম-বিলোম। প্রথমে পাঁচ সেকেন্ড দিয়ে শুরু করে পরে ২৪ সেকেন্ড ধরে রাখার চেষ্টা করুন।

ভ্রামরী
সুখাসনে বসে, গভীরভাবে শ্বাস নিতে শুরু করুন। দু’আঙুল দিয়ে কানের রন্ধ্র চেপে রাখুন। এ বার চোখ বন্ধ করে ইংরেজি স্বরবর্ণ ‘এ’, ‘ই’ ‘ও’ উচ্চারণ করতে থাকুন। এভাবে প্রত্যেকটি বর্ণ পাঁচ বার করে বলা অভ্যাস করুন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা