বুধবার   ০৮ এপ্রিল ২০২০   চৈত্র ২৫ ১৪২৬   ১৪ শা'বান ১৪৪১

 কুষ্টিয়ার  বার্তা
৬১

মহান স্বাধীনতা দিবস আজ

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের সূচনা পর্ব ও গৌরব ও অহংকারের দিন ১৯৭১ সালের ২৬ মার্চ। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে (কাল রাত) তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণ আনুষ্ঠানিকভাবে নিজেদের স্বাধীনতার সংগ্রাম শুরু করে।

৩০ লাখ শহীদের আত্মবলিদান আর লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বাঙালি পায় লাল-সবুজের পতাকা। ৪৮ বছর আগে, একাত্তরের ২৬ শে মার্চ সশস্ত্র প্রতিরোধ যুদ্ধে নেমেছিলেন লাখো বাঙালি।

এরই ধারাবাহিকতায় নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের পর ১৬ ডিসেম্বর অর্জিত হয়েছিল স্বাধীনতা। বাঙালি জাতি পেয়েছিল একটি স্বাধীন দেশ, একটি পতাকা আর জাতীয় সঙ্গীত। রক্তের অক্ষরে বিশ্ব ভূ-খণ্ডের বুকে লেখা হয়েছিল একটি নাম- বাংলাদেশ।

৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণ আর তাঁকে গ্রেফতারের আগমুহূর্ত পর্যন্ত দেয়া নানামুখী ঘোষণাই ছিলো মুক্তিকামী বাঙালির বীরত্বগাঁথার অমর আখ্যান। কারাগারে যাবার আগে যার যতোটুকু প্রয়োজন সেই বার্তাই রেখে যান বাংলার মুকুটহীন সম্রাট শেখ মুজিব। ততোক্ষণে ইপিআরের বাঙালি সেনাদের সঙ্গে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছে ছাত্র-জনতা, কৃষক মজুর আর কুলি-শ্রমিকেরা। দীর্ঘ যুদ্ধে নিজেদের বীরত্ব প্রতিষ্ঠা করে বাঙালি।

এরই ধারাবাহিকতায় ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলায় শপথ নেয় স্বাধীন বাংলার প্রথম সরকার। রচিত হয় স্বাধীন বাংলার অমর উপাখ্যান।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর