শনিবার   ১৭ এপ্রিল ২০২১   বৈশাখ ৪ ১৪২৮   ০৫ রমজান ১৪৪২

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
চিরনিদ্রায় শায়িত কবরী, লাল-সবুজে ঢাকলো সমাধি ৫ দিনের রিমান্ডে হেফাজত নেতা মাওলানা জুবায়ের আহমদ হেফাজতের তাণ্ডবে বিএনপির মদদ ছিল : হানিফ সালিশ বৈঠকে ভাইস চেয়ারম্যানের চড়-থাপ্পরে বৃদ্ধের মৃত্যু
৬৮

মধু খাঁটি কিনা ঘরে পরীক্ষা করবেন যেভাবে

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২১  

বাজারে অনেক ধরনের মধু কিনতে পাওয়া যায়। তাদের মধ্যে নকল পণ্যের সমাহার সর্বোচ্চ। কিন্তু খুব সহজ কিছু পরীক্ষা করে খাঁটি মধু চেনা যায়। আর সে পরীক্ষা গুলো ঘরেই করা যায়।

মধু খাঁটি কিনা ঘরে পরীক্ষা করবেন যেভাবে

চিনির বিকল্প হিসেবে মধু অনেকের কাছে খুব প্রিয়। মধুর রয়েছে নানা ধরনের ঔষধি গুণাবলী।

খাঁটি মধু ঘরে চিনতে হলে যে পরীক্ষা গুলো করতে পারেন,

থাম্ব পরীক্ষা:

আঙ্গুলের সাহায্যে করা এ থাম্ব পরীক্ষাটি প্রাথমিক এবং সব থেকে সাধারণ একটি পরীক্ষা। আঙ্গুলের মাথায় ছোট ফোঁটা মধু নিতে হবে। আঙ্গুল ঝেরে দেখতে হবে মধু আঙ্গুল থেকে ছড়িয়ে পড়ছে কিনা অথবা গড়িয়ে পড়ছে কিনা। যদি ছড়িয়ে কিংবা গড়িয়ে পরে তাহলে বুঝতে হবে মধু খাঁটি নয়। কারণ খাঁটি মধু এক জায়গায় লেগে থাকে।

জল পরীক্ষা:

খাঁটি মধু যাচাই করতে এ পরীক্ষাটি পানির সাহায্যে করা হয়। এক গ্লাস পানিতে এক চামচ মধু দিতে হবে। খাঁটি মধু হলে সহজে পানির সাথে মিশবে না। কিন্তু খাঁটি না হলে খুব কম সময়ে সহজে মিশে যাবে। খাঁটি মধু গ্লাসের নিচে এক জায়গায় লেগে থাকে।

শিখা পরীক্ষা:

খাঁটি মধু অগ্নিদাহ্য। অর্থাৎ এতে আগুন ধরানো যায়। একটি কাঠি নিয়ে সেটা মধুতে ডুবিয়ে নিতে হবে। তারপরে তাতে আগুন দিতে হবে। যদি আগুন সহজে ধরে যায় তাহলে বুঝতে হবে মধুটি খাঁটি।

ফোঁটা পরীক্ষা:

এ পরীক্ষাটি ব্লটিং পেপার সাহায্যে করতে হয়। কয়েক ফোঁটা মধু একটি ব্লটিং পেপারে দিতে হবে। খাঁটি মধু হলে কোনো প্রকারের দাগ হবে না। খাঁটি এবং ভেজাল দুই ধরনের মধু পেপারে শোষিত হবে না। কিন্তু মধুতে ভেজাল থাকলে ভেজা ভেজা দাগ হবে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা