বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৫ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
উচ্চমাধ্যমিকে ভর্তিতে আসন সংকট হবে না : শিক্ষামন্ত্রী জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব নিজের বাল্যবিবাহ ঠেকানো চুয়াডাঙ্গার শ্রাবন্তী জিপিএ-৫ পেয়েছে চুয়াডাঙ্গায় ২ প্রতিষ্ঠানকে জরিমানা কুষ্টিয়ার এক উপজেলাতেই ২৮টি অবৈধ ইটভাটা!
৫৮

ভেড়ামারায় সাড়া ফেলেছে বঙ্গবন্ধু রেল জাদুঘর

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২২  

কুষ্টিয়ার ভেড়ামারায় দর্শনার্থীদের মধ্যে সাড়া ফেলেছে বঙ্গবন্ধু রেল জাদুঘর। মাত্র ৪দিনের জন্য ভেড়ামারা রেলস্টেশনে ছিল বঙ্গবন্ধু স্মৃতি রেল জাদুঘর। বিভিন্ন বয়সী মানুষ হুমড়ি খেয়ে পড়ে জাদুঘর দেখতে।

কুষ্টিয়ার ভেড়ামারা রেলস্টেশনে গত রবিবার থেকে চার দিনের জন্য বঙ্গবন্ধু স্মৃতি রেল জাদুঘর দর্শনার্থীদের জন্য বিনা মূল্যে উন্মুক্ত থাকে। বিভিন্ন এলাকার শিক্ষার্থীসহ শিশু থেকে বৃদ্ধ বয়সী দর্শনার্থীরা তা ঘুরে দেখেন।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ভেড়ামারা রেলস্টেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি নিয়ে আসা হয় গত শনিবার সন্ধ্যায়। রবি থেকে মঙ্গলবার দুপুর ১টা পর্যন্ত এটি রেলস্টেশনে অবস্থান করে। সকাল ৯টা থেকে দুপুর ১টা, আবার বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় এটি। প্রতিদিনই ছিল দর্শনার্থীদের উপচেপড়া ভিড়।

ভ্রাম্যমাণ এই রেল জাদুঘরে ঢুকেই দর্শনার্থীরা ১৯২০ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস সম্পর্কে জানতে পেরেছেন। পরিচিত হতে পেরেছেন জাতির পিতার শৈশবের দিনগুলোর সঙ্গে। পর্যায়ক্রমে বঙ্গবন্ধুর ছাত্রজীবন, বেড়ে ওঠা, অধিকার আদায়ের সংগ্রামের মাধ্যমে গণমানুষের নেতা হয়ে ওঠার চিত্র।

জাদুঘর দেখতে আসা চতুর্থ শ্রেণির ছাত্রী সুরাইয়া আফরিন মাহি বলে, ‘এভাবে ভ্রাম্যমাণ জাদুঘরে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে ও দেখতে পাব কখনো ভাবিনি। অনেক অজানা তথ্য জানতে পেরেছি।’

প্রতিভা মডেল একাডেমির প্রধান শিক্ষক ফিরোজ আহমেদ বলেন, এখানে বঙ্গবন্ধুর শিশুকাল থেকে বিভিন্ন আন্দোলন-সংগ্রাম ও স্বাধীনতা সম্পর্কে নতুন প্রজন্ম অনেক ধারণা পেয়েছে। এটি বাংলাদেশ রেলওয়ের প্রশংসনীয় উদ্যোগ। আবেগ ও মনোযোগসহ জাদুঘর ঘুরে দেখেছেন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর