বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পরিবহন নেতাদের বৈঠক আজ নেদারল্যান্ডসের রাজধানীতে প্রথমবারের মতো মাইকে আজান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণ মামলার তদন্ত বন্ধ করছে সুইডেন দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
১৫৪

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে প্রবেশে মোবাইল নিষিদ্ধ

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ২ নভেম্বর ২০১৯  

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে এখন থেকে কোনো আবেদনকারী মোবাইল ফোন নিয়ে প্রবেশ করতে পারবেন না। এছাড়ও ভিসা আবেদনকারীদের জন্য বেশ কিছু নিয়মের পরিবর্তন এনেছে কর্তৃপক্ষ। 

বৃহস্পতিবার এক ফেসবুক পোস্টে এ তথ্য জানানো হয়। এছাড়া ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টার (আইভেক) এর ওয়েবসাইটেও এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।  

নতুন নিয়মে ভিসা আবেদন কেন্দ্রে সব ধরনের ব্যাটারিচালিত বা বৈদ্যুতিক গ্যাজেট (যেমন- মোবাইল ফোন, ওয়াকিটকি ক্যামেরা, অডিও/ভিডিও ক্যাসেট, কম্প্যাক্ট ডিস্ক, এমপিথ্রি, ল্যাপটপ অথবা পোর্টেবল মিউজিক প্লেয়ার) নিয়ে প্রবেশ করা যাবে না।

তালিকায় আরো রয়েছে সব ধরনের ব্যাগ (যেমন- ট্রাভেল ব্যাগ, ব্যাক প্যাক, ব্রিফকেস, স্যুটকেস, চামড়া /পাট/কাপড়ের ব্যাগ এবং জিপ ফোল্ডার)। শুধু একটি প্লাস্টিক ব্যাগে আবেদন-সংক্রান্ত কাগজপত্র বহনের অনুমতি দেয়া হবে।

এছাড়া সিলকৃত খাম বা প্যাকেজ, যেকোনো ধরনের দাহ্য উপাদান (যেমন- দেয়াশলাই বক্স, লাইটার, সিগারেট ও জ্বালানি ইত্যাদি), যেকোনো ধারালো উপাদান (যেমন- ছুরি, কাঁচি বা নেইল কাটার), যেকোনো ধরনের ধারালো অস্ত্র বা বিস্ফোরক নিয়ে প্রবেশ করা যাবে না।

নিরাপত্তাকর্মীর বিবেচনার ওপর ভিত্তি করে অন্যান্য যেকোনো সন্দেহজনক উপাদানও নিষিদ্ধ হতে পারে। ভিসার আবেদন প্রক্রিয়া চলাকালীন যেকোনো সময় নিরাপত্তাকর্মীরা আবেদনকারীর ব্যাগ তল্লাশির করতে পারবে।

নিরাপত্তাজনিত কারণে, ভিসা আবেদনকারীর সঙ্গে কোনো আগ্রহী ব্যক্তি (যেমন- বন্ধু-বান্ধবী, আত্মীয়-স্বজন বা ব্যবসায়িক ভাবে পরিচিত কাউকে) আনার অনুমতি নেই। তবে ভিসা আবেদন কেন্দ্রে শ্রবণ-প্রতিবন্ধীর সাথে দোভাষীরা প্রবেশ করার অনুমতি পাবে। শারীরিক প্রতিবন্ধীদের সাথে অনুষঙ্গী হিসেবে কেন্দ্রের কর্মীরা সব সহযোগিতা করবে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ভিসা আবেদন কেন্দ্রে উপরোক্ত নিষিদ্ধ উপাদানসমূহ জমা রাখার জন্য কোনো সুবিধা নেই। কেন্দ্রে প্রবেশের আগেই আবেদনকারীদের উপাদানগুলোর বিকল্প ব্যবস্থা করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর