বুধবার   ০৮ এপ্রিল ২০২০   চৈত্র ২৫ ১৪২৬   ১৪ শা'বান ১৪৪১

 কুষ্টিয়ার  বার্তা
৯৯

বয়স বিবেচনায় মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

বয়স বিবেচনায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৪০১ ধারায় শর্তসাপেক্ষে মুক্তির সিদ্ধান্ত নিয়েছে সরকার। তার দণ্ডাদেশ ছয়মাসের জন্য স্থগিত করা হয়েছে। 

এ সময়ের মধ্যে খালেদা জিয়া নিজ বাসায় থেকে চিকিৎসা নিতে পারবেন। বিদেশ যেতে পারবেন না। অন্য হাসপাতালেও চিকিৎসা নিতে পারবেন না।

২৪ মার্চ মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হক গুলশানে তার বাস ভবনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

আইনমন্ত্রী বলেন, মানবিক কারণ ও বয়স বিবেচনায় খালেদা জিয়াকে দুটি শর্তে মুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি তার ঢাকার বাসায় থেকে চিকিৎসা নেবেন এবং বিদেশে যেতে পারবেন না। ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০১১ সালের আগস্টে তেজগাঁও থানায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ চার জনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও অজ্ঞাত সূত্র থেকে টাকা সংগ্রহের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে। 

২০১৪ সালের ১৯ মার্চ খালেদা জিয়া এবং আরও তিন জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়। তারা হলেন, খালেদার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছ চৌধুরীর তখনকার একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

এ মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে রয়েছেন বেগম খালেদা জিয়া। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রিজন সেলে চিকিৎসাধীন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর