মঙ্গলবার   ২৬ মে ২০২০   জ্যৈষ্ঠ ১১ ১৪২৭   ০২ শাওয়াল ১৪৪১

 কুষ্টিয়ার  বার্তা

বিশ্বে এখন করোনার বড় ঝুঁকিতে পড়ছে রাশিয়া ও ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত: ২২ মে ২০২০  

যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্যের পর করোনার বড় ঝুঁকিতে পড়ছে রাশিয়া ও ব্রাজিল। সংক্রমণে যুক্তরাজ্য ইতালিকে ছাড়িয়ে রাশিয়া এখন দ্বিতীয়। হু হু করছে সংক্রমণ বাড়ছে ব্রাজিলে। দু-একদিনের মধ্যে ব্রাজিল ছাড়াবে রাশিয়াকেও। গুরুত্ব না দেয়া ও লকডাউন ফলো না করার খেসারত দিচ্ছে ব্রাজিল। চরম ঝুঁকিতে আমাজনের আদিবাসী ক্ষুদ্র জনগোষ্ঠী।

 

চীনের উহানে করোনাভাইরাসের উৎপত্তির পর দেশটির বাইরে প্রথম তা ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে ইরানে। এরপর প্রাণঘাতী এই ভাইরাসের কেন্দ্রস্থল হয়ে উঠে ইউরোপের ইতালি আর স্পেন। তবে ভয়াবহতা আর মৃত্যুর সংখ্যায় সবাইকে ছাড়িয়ে যায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। ধীরে ধীরে পুরো বিশ্বে ছড়িয়ে পড়লেও করোনা সংক্রমণে দীর্ঘদিন কেন্দ্রস্থলে ছিলো দেশ দুটি।

 

তবে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে রাখতে পারা রাশিয়া এখন বেশ বেকায়দায়। মৃত্যুর তালিকায় প্রথম দশে না থাকলেও আক্রান্তের সংখ্যায় দ্বিতীয়, যা প্রতিদিনই বাড়ছে। এ পর্যন্ত ৩ লাখ ২৬ হাজার ৪৪৮ জন করোনায় শনাক্ত হয়েছেন। আর, দেশটিতে মৃত্যু হয়েছে ৩,২৪৯ জনের। দেশটির স্বাস্থ্য বিভাগ বলছে করোনায় আক্রান্ত সোয়া লাখের মধ্যে প্রায় আড়াই হাজার রোগীর অবস্থা সংকটাপন্ন।

 

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে করোনার ঢেউ লাগে অনেকটা দেরিতে। তিন লাখের বেশি রোগী নিয়ে করোনা আক্রান্তের সংখ্যায় দেশটি এখন তৃতীয়। মাত্র ১৭ দিনেই নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় দুই লাখ লোক। গত কয়েকদিন ধরে প্রতিদিন বিশ্বে সবোর্চ্চ সংখ্যক আক্রান্ত হচ্ছে ব্রাজিলেই। মৃত্যুর সংখ্যাতেও দেশটি শীর্ষ পাঁচ দেশের একটি। এ পর্যন্ত, ৩ লাখ ১২ হাজার ৭৪ জন করোনায় শনাক্ত হয়েছেন ব্রাজিলে। আর, মৃত্যু হয়েছে ২০ হাজার ১১২ জনের।

 

অভিযোগ উঠেছে প্রেসিডেন্ট বোলসোনারো করোনাকে যথেষ্ট গুরুত্ব দেননি, এমনকি এখনও দিচ্ছেন না। এরই মাশুল দিচ্ছে জনগণ।

 

করোনার থাবা ছড়িয়েছে গহীন আমাজনেও। সেখানে করোনা আক্রান্ত আদিবাসীর সংখ্যা বেড়েই চলেছে। এদের কিছু জাতি আবার বিলুপ্তপ্রায়। করোনায় মৃত্যু হতে থাকলে শেষ পর্যন্ত কয়েকটি আদিবাসী গোষ্ঠী হয়তো বিলুপ্তই হয়ে যেতে পারে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর