বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৫ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
উচ্চমাধ্যমিকে ভর্তিতে আসন সংকট হবে না : শিক্ষামন্ত্রী জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব নিজের বাল্যবিবাহ ঠেকানো চুয়াডাঙ্গার শ্রাবন্তী জিপিএ-৫ পেয়েছে চুয়াডাঙ্গায় ২ প্রতিষ্ঠানকে জরিমানা কুষ্টিয়ার এক উপজেলাতেই ২৮টি অবৈধ ইটভাটা!
৩১

বিশ্বকাপ মঞ্চে যোগ দিতে কাতারে সৌদির ক্রাউন প্রিন্স

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২  

ফিফা ফুটবল বিশ্বকাপ আয়োজনকারী মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পৌঁছেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে শনিবার রাতে দেশটিতে পৌঁছান তিনি।

রোববার থেকে বিশ্বকাপ খেলা শুরু হওয়ার কথা রয়েছে। মূলত গত বছর তিন বছরের আঞ্চলিক বিরোধ শেষে উপসাগরীয় সংহতি প্রদর্শনে কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে গেছেন তিনি। 

কাতারের আমিরি দিওয়ান এক বিবৃতিতে বলেন, শনিবার রাতে রাজধানী দোহায় পৌঁছানোর পর সৌদি আরবের ডি ফ্যাক্টো শাসক যুবরাজ মোহাম্মদকে সংবর্ধনা দেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির ডেপুটি শেখ আবদুল্লাহ বিন হামাদ আল-থানি।

২০১৭ সাল থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে রেখেছিল সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন ও মিসর। ইসলামপন্থি গোষ্ঠীগুলোর সঙ্গে কাতারের সম্পর্ককে উল্লেখ এসব দেশের অভিযোগ ছিল, দোহা ‘সন্ত্রাসবাদ’ সমর্থন করে। তবে সবসময়ই এ অভিযোগ অস্বীকার করেছে দোহা।

অবশ্য ২০২১ সালের শুরু থেকে কাতারের সঙ্গে সম্পর্ক সংশোধনের প্রচেষ্টার নেতৃত্ব দেয় রিয়াদ ও কায়রো।  একইসঙ্গে কাতারে রাষ্ট্রদূত নিয়োগ করে দেশ দুটি। অন্যদিকে আবুধাবি ও মানামা এখনো তা করতে পারেনি। এছাড়া বাহরাইন বাদে সবাই ভ্রমণ ও বাণিজ্য সংযোগ পুনঃস্থাপন করেছে।

এর আগে, ২০১৭ সালে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মনোনীত হওয়ার পর গত বছরের শেষের দিকে কাতারে নিজের প্রথম সরকারি সফর করেন মোহাম্মদ বিন সালমান।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো বিশ্বকাপের মতো বড় একটি অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে। কাতারের প্রত্যাশা, এ আয়োজন বিভিন্ন অর্থনৈতিক সুবিধা নিয়ে আসবে, যা উপসাগরীয় প্রতিবেশীদের সঙ্গে ভাগ করে নিতে চায় দোহা।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর