শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২০ ১৪২৯   ১১ রজব ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
সুখসাগর পেঁয়াজ বীজ চাষে লাভবান হচ্ছেন মেহেরপুরের কৃষকরা দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণকাজ উদ্বোধন বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা, সর্বনিম্ন খরচ ৬,৭২,৬১৮ টাকা সেতুমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন জাপানের রাষ্ট্রদূত ৪৮ বছর ধরে দেশে বিখ্যাত চুয়াডাঙ্গার ব্লাকবেঙ্গল গোট পেশাদারির সঙ্গে দায়িত্ব পালন করুন
১৯

বিবাহিত সম্পর্কের উষ্ণতা হারিয়ে যাচ্ছে যে বদভ্যাসের কারণে

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩  

এক দম্পতির বিয়ে হয়েছে বছর খানেক হলো। এই এক বছর তারা ঠিক যেভাবে প্ল্যান করেছিলেন, সে ভাবেই কেটেছে। কিন্তু কিছু দিন ধরে কথা কাটাকাটি বেড়ে গিয়েছে। সব কিছু হয়ে গিয়েছে বড় গতানুগতিক। সম্পর্ক থেকে উষ্ণতা যেন হারিয়ে গিয়েছে! এক বছরেই সম্পর্কের এই হাল চিন্তায় ফেলেছে দুইজনকেই। 

ভুল বোঝাবুঝি, বিরক্তি ও মানসিক দূরত্ব-এই তিন যোগে সম্পর্কের রসায়ন দুর্বল হতে শুরু করে। তবে এর পিছনে রয়েছে আরো একটি কারণ। সম্প্রতি এক মোবাইল প্রস্তুতকারী সংস্থার তরফে এক সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতীয় দম্পতিদের সম্পর্কে রসায়ন বিঘ্নিত হওয়ার অন্যতম কারণ হলো অতিরিক্ত মোবাইল ফোনের ব্যবহার। ভারতের বিভিন্ন শহরে দুই হাজার দম্পতিকে নিয়ে এই সমীক্ষা করা হয়েছে।

সমীক্ষায় দেখা গিয়েছে, অংশগ্রহণকারীদের ৬৭ শতাংশ স্বামী কিংবা স্ত্রীর সঙ্গে একান্তে সময় কাটাতে গিয়েও মোবাইল ফোন ব্যবহার করেন। অংশগ্রহণকারীদের মধ্যে ৮৮ শতাংশ স্বীকার করেছেন যে, অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের কারণেই তাদের সম্পর্কে তলানিতে ঠেকেছে।

সমীক্ষা অনুযায়ী নারী, পুরুষ নির্বিশেষে দিনে প্রায় ৪ ঘণ্টা ৪২ মিনিট মতো সময় মোবাইল ব্যবহারের পিছনে ব্যয় করেন। উত্তরদাতাদের মধ্যে ৯০ শতাংশ নিজের সঙ্গীদের সঙ্গে আরো বেশিক্ষণ একান্তে সময় কাটাতে আগ্রহী, তবে মোবাইলের আসক্তি তারা কাটাতে পারছেন না।

সম্পর্কে উষ্ণতা ফেরাতে কী করণীয়?
একসঙ্গে থাকতে থাকতে জীবন হয়ে ওঠে গতানুগতিক ও ব্যবহারিক। তা কিন্তু খুব সহজেই এড়ানো যায় পরস্পরের সঙ্গে সময় কাটালে। মনে করুন সম্পর্কের শুরুর দিকের কথা, যখন একসঙ্গে সিনেমা দেখা, খেতে যাওয়া, গল্প পড়ে শোনানোর জন্য মুখিয়ে থাকতেন দুইজনে। এখনও তাই করুন। সপ্তাহের একটা ছুটির দিন একসঙ্গে কাটান। শুধু নিজেদের নিয়ে। 

সিনেমা দেখুন, রান্না করুন একসঙ্গে। একে অপরকে সারপ্রাইজ দিন। দামি উপহার নাই দিতে পারেন, একটা ছবির টিকিট কিংবা বই দিয়ে কিংবা কাছেপিঠে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেও চমকে দিতে পারেন সঙ্গীকে।

সূত্র: আনন্দবাজার 

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা