মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২   মাঘ ৪ ১৪২৮   ১৩ জমাদিউস সানি ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
পোশাক রপ্তানি: বড় বাজারে বড় প্রবৃদ্ধি আশা জাগাচ্ছে আরও ৯৬ লাখ ফাইজারের টিকা এলো যুক্তরাষ্ট্র থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের তথ্য গুজব: শিক্ষা মন্ত্রণালয় জীবননগরে কৃষি কাজে জনপ্রিয় হয়ে উঠেছে ‘রাইস ট্রান্সপ্লান্টার’ গড়াই নদী খনন প্রকল্পে সুফল পাচ্ছে কুষ্টিয়ার বাসিন্দারা চুয়াডাঙ্গায় দুর্বৃত্তরা কেটে ফেলেছে ২৬টি কমলাগাছ মেহেরপুরে ভ্রাম্যমাণ আদালতে দুজনের কারাদণ্ড
১০২

বিএমডব্লিউ’র বহুরূপী গাড়ি, রঙ বদলাবে স্পর্শেই

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২২  

বিশ্বখ্যাত জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ নতুন একটি বহুরূপী গাড়ি উন্মোচন করেছে। শুনতে অবাক লাগলেও সত্য, বহুরূপী এ গাড়ি গিরগিটির মতোই রঙ বদলাতে সক্ষম। 

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ’র বরাত দিয়ে দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, অত্যাধুনিক প্রযুক্তির গাড়িটিতে নির্দিষ্ট একটি বোতাম স্পর্শ করলেই বদলে যাবে রঙ।

প্রতিবেদনে আরো জানানো হয়েছে, এটি ‘গাড়ির শরীরকে প্রাণবন্ত করে তুলেছে’ তার অল-ইলেকট্রিক ‘আইএক্স এসইউভি’ মডেলের জন্য বিশেষভাবে উন্নত বডি র‍্যাপ দিয়ে, যা অ্যামাজন-এর কিন্ডল ই-রিডারের মতো একই প্রযুক্তি ব্যবহার করে।  

একটি বোতামের স্পর্শে, একজন চালক গাড়ির বাইরের শেড পরিবর্তন করতে পারেন। এটি রঙটিকে কালো এবং সাদা বা এমনকি হালকা এবং গাঢ় স্ট্রাইপের মধ্যে পরিবর্তন করে এবং মোড়কের শেলে ইলেকট্রনিক কালি সক্রিয় করে।

বিএমডব্লিউয়ের গবেষণা প্রকৌশলী স্টেলা ক্লার্ক বলেন, ই-ইঙ্ক প্রযুক্তি ব্যবহার করে রঙের পরিবর্তন সত্যিই সাশ্রয়ী। মোবাইলের একটি অ্যাপ দিয়ে বৈদ্যুতিক সংকেতের মাধ্যমে ই-ইঙ্ক ব্যবহার করে গাড়ির ছায়া বা নকশা তৈরি করা হয়।

তবে ভবিষ্যতে রং পরিবর্তন করতে গাড়ির ড্যাশবোর্ডে একটি বোতাম রাখা হবে অথবা হাতের ইশারা দিয়েও তা নিয়ন্ত্রণ করা যাবে।

ক্লার্ক আরো জানান, সূর্যের আলোর প্রতিফলনই মূলত এই রং পরিবর্তনে প্রভাবক হিসেবে কাজ করে থাকে। রৌদ্রকরোজ্জ্বল দিনে যেমন সূর্যালোক প্রতিফলিত করে গাড়ির রং সাদায় রূপান্তরিত করা যাবে, তেমনি ঠান্ডা দিনে তাপ শোষণের উপযোগী ধূসর রঙে পরিবর্তন করা যাবে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর