রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ৯ ১৪২৯   ২৮ সফর ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
দেশে ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী: আইসিটি প্রতিমন্ত্রী অতিরিক্ত ভাড়া আদায় ঠেকাতে রাজধানীতে বাসে ই-টিকিট চালু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা মানা হয়নি অনেক মণ্ডপে চার বিভাগে ভারি বর্ষণ, আরো ৪ দিন বৃষ্টি
৮৮

"বাংলাদেশ-ভুটান বাণিজ্য চুক্তির ফলে নতুন যুগের সূচনা"

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২২  

'ভুটানসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আকাশপথে যোগাযোগ স্থাপন করতে সৈয়দপুর বিমানবন্দরকে আঞ্চলিক বিমানবন্দর হিসেবে ঘোষণা করা হয়েছে। এবং তৃতীয় দেশ হিসেবে ভুটানের সঙ্গে সড়ক যোগাযোগ চালুর ফলে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য এবং পর্যটন খাতে ব্যাপক আগ্রহ সৃষ্টি হবে। এ ছাড়া বাণিজ্য চুক্তি স্বাক্ষরের ফলে দুই দেশের নতুন যুগের সূচনা হয়েছে'।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আজ বৃহস্পতিবার ঢাকায় অনুষ্ঠিত এক সভায় এসব কথা জানিয়েছেন।

এদিন বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর অফিস কক্ষে বাংলাদেশ-ভুটান সচিব পর্যায়ের অষ্টম সভা অনুষ্ঠিত হয়। ভুটানের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব দেব দাশো কর্মা শেরিনের নেতৃত্বে ৯ সদস্যের একটি প্রতিনিধিদল এই সভায় যোগ দেন। তখন বাণিজ্যমন্ত্রী এসব কথা জানিয়েছেন।

বাণিজ্যমন্ত্রী বলেছেন, সৈয়দপুর আঞ্চলিক বিমানবন্দর এবং বাংলাবান্ধা ও বুড়িমারি স্থলবন্দর দিয়ে বাণিজ্য ও যোগাযোগ বৃদ্ধি পাবে। বাংলাদেশ ও ভুটানের মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ দুই দেশের জন্যই লাভজনক হবে। বাংলাদেশে চার্টার্ড অ্যাকাউনটেন্ট বিষয়ে পড়াশোনার সুযোগ নিতে পারে ভুটান। বাংলাদেশে এ বিষয়ে উন্নত মানের শিক্ষাব্যবস্থা রয়েছে। বাংলাদেশ-ভুটান বাণিজ্য চুক্তি স্বাক্ষরের ফলে উভয় দেশের নতুন যুগের সূচনা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, ২০২০ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশ-ভুটান অগ্রাধিতারমূলক বাণিজ্য চুক্তি সম্পাদিত হয়েছে। গত ১ জুলাই দুই দেশ প্রয়োজনীয় এসআরও জারি করেছে। এ চুক্তির ফলে ভুটানের ৩৪টি পণ্য বাংলাদেশের বাজারে এবং বাংলাদেশের ১০০টি পণ্য ভুটানের বাজারে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে। এর ফলে উভয় দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি পাবে।

বাংলাদেশ পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ সভার নেতৃত্ব দেন। অন্যদিকে দেব দাশো কর্মা শেরিন ভুটানের পক্ষে নেতৃত্ব দেন। সভায় দুই দেশের মধ্যে বিভিন্ন চুক্তি, বাণিজ্য এবং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি নিয়ে আলোচনা করা হয়।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর