মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১১ রবিউস সানি ১৪৪১

৫৭

বই কিনলে পেঁয়াজ ফ্রি!

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৯  

বাজারে পেঁয়াজের দাম চলে গেছে নিন্ম, মধ্যবিত্তদের প্রায় নাগালের বাইরে। তবে ব্যবসায়ীদের এমন কর্মকাণ্ড ও পেঁয়াজের বাজারের উর্ধ্বমুখিতার প্রতিবাদ জানাতে এক ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সাজ্জাদুল ইসলাম।

সম্প্রতি বাজারে পেঁয়াজের সংকট চলছে। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৪০ টাকায়। আবার পেঁয়াজের এই দুর্দিনে দেশের স্বনামধন্য কোম্পানি, ব্যবসায়ী ও ক্ষুদ্র ব্যবসায়ীরা বিভিন্ন ধরনের অফার দিয়ে আসছেন, তবুও যেন কাটছে না এ দশা।

বইয়ের ব্যবসার সঙ্গে সম্পৃক্ত এই শিক্ষার্থী পাঠকরা বই কিনলে প্রতিটি বইয়ের সঙ্গে প্রতিবাদ হিসাবে একটি করে পেঁয়াজ ফ্রি দেবেন বলে জানিয়েছেন।

জানা যায়, পাঠকদের নিকট দীর্ঘদিন ধরে বই বিক্রি করে আসছেন এ শিক্ষার্থী। পেঁয়াজের দাম বৃদ্ধিতে শুরু থেকে প্রতিবাদ জানিয়ে আসছেন। সর্বশেষ ব্যবসায়ীদের কর্মকাণ্ডের প্রতিবাদে এই কার্যক্রম হাতে নেন তিনি।

সাজ্জাদুল ইসলাম তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, ‘ভোলগা থেকে গঙ্গা, দাম ২০০ টাকা মাত্র। সাথে বড় একটা পেঁয়াজ ফ্রি... পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধিতে মিশোপার পক্ষ থেকে প্রতিবাদ হিসেবে আমরা প্রতি বইয়ের সাথে একটা করে পেঁয়াজ ফ্রি দিবো।’

এই শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, চলতি সময়ে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়ে পড়ছে। প্রতি কেজি পেঁয়াজের দাম ২০০ টাকা ছাড়িয়ে গেছে। কোথাও কোথাও এই পেঁয়াজের জন্য মারামারি করতে হচ্ছে।

কতদিন এই কার্যক্রম চলবে এমন প্রশ্নে তিনি বলেন, পেঁয়াজের বাজার স্থিতিশীল হওয়া এবং পেঁয়াজ নিয়ে ব্যবসায়ীক রাজনীতি বন্ধ না করা পর্যন্ত এই প্রতিবাদ কর্মসূচি চালবে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর