সোমবার   ১৫ জুলাই ২০২৪   আষাঢ় ৩০ ১৪৩১   ০৭ মুহররম ১৪৪৬

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
দেশের চার বিভাগে ভারী বর্ষণের আভাস জাতীয় রপ্তানি ট্রফি পেল ৭৭ প্রতিষ্ঠান ব্যবসা-বাণিজ্য যাতে সহজ হয় সর্বদা সেই কাজই করছি: প্রধানমন্ত্রী দেশের অর্থনৈতিক উন্নয়নে রপ্তানি বাণিজ্য প্রসারের বিকল্প নেই দেশে কোনো মানুষ অতিদরিদ্র থাকবে না: শেখ হাসিনা
৯৭

ফাইনালে বৃষ্টি হানা দিলে যে নিয়মে শেষ হবে খেলা

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২৩  

বৃষ্টির জন্য বাতিল করতে হয়েছিল ভারত-পাকিস্তানের গ্রুপ পর্বের ম্যাচ। দুদলের সুপার ফোরের ম্যাচ গড়িয়েছিল রিজার্ভ ডে’তে। বৃষ্টির কথা মাথায় রেখে ফাইনালের জন্যও রাখা হয়েছে রিজার্ভ দিন।

রোববার ভারত-শ্রীলংকার ফাইনাল বৃষ্টির জন্য শেষ না করা গেলে খেলা গড়াবে সোমবার। রিজার্ভ দিনের খেলা হবে নির্দিষ্ট নিয়মানুযায়ী।

এশিয়া কাপের একাধিক ম্যাচে থাবা বসিয়েছে বৃষ্টি। কমেছে ২২ গজের লড়াইয়ের আকর্ষণ। ক্রিকেটপ্রেমীদের একাংশ হতাশ। তাই সুপার ফোরের ভারত-পাকিস্তান ম্যাচের মতো ফাইনালের জন্য রিজার্ভ দিন রাখা হয়েছে সোমবার।

সবরকমভাবে চেষ্টা করা হবে রোববার খেলা করার। বৃষ্টিতে সময় নষ্ট হলে প্রয়োজনে ২০ ওভারের ম্যাচ করার চেষ্টা করা হবে। তাও না করা গেলে আসবে রিজার্ভ দিনের বিষয়টি। খেলা রিজার্ভ দিনে যাবে কিনা, সে সিদ্ধান্ত নেবেন দুই আম্পায়ার এবং ম্যাচ রেফারি।

প্রথম দিন যদি এক বলও খেলা সম্ভব না হয়, তা হলে রিজার্ভ দিনে প্রথম থেকে শুরু হবে খেলা। না হলে রোববার যতটা খেলা হবে, সোমবার সেই অবস্থান থেকে শুরু হবে বাকি খেলা। সোমবারও বৃষ্টি হলে ওভার কমিয়ে খেলা শেষ করার চেষ্টা করা হবে।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের নিয়মানুযায়ী একদিনের ম্যাচ হতে হলে, দুদলকে কম করে ২০ ওভার ব্যাট করতেই হবে।

সোমবার ম্যাচের প্রথম ইনিংসে বৃষ্টি হলে প্রথমে ওভার সংখ্যা কমিয়ে খেলা শেষ করার চেষ্টা করা হবে। দ্বিতীয় ইনিংসে বৃষ্টি হলেও ওভার সংখ্যা কমবে। ডার্কওয়ার্থ লুইস পদ্ধতি ব্যবহার করা হবে প্রয়োজনে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর