রোববার   ২৩ জুন ২০২৪   আষাঢ় ৯ ১৪৩১   ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
অ্যান্টিভেনমের ঘাটতি না রাখতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ ভাঙ্গা-যশোর রেল লাইন: চার জেলার যোগাযোগে নতুন দিগন্ত সরকারকে ১২৫ কোটি ডলার দিচ্ছে উন্নয়ন সহযোগীরা বাংলাদেশে চালু হবে রু-পে কার্ড, ভারতে টাকা-পে সেনাপ্রধানের দায়িত্ব নিলেন ওয়াকার-উজ-জামান ঈদযাত্রা: পদ্মাসেতুতে ১৩ দিনে টোল আদায় ৪২ কোটি টাকা খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেস মেকার বসানোর কাজ চলছে: আইনমন্ত্রী পুলিশের এক অতিরিক্ত আইজিপি ও ৯ ডিআইজিকে বদলি-পদায়ন
৪১১

প্রধানমন্ত্রীর নামে কুষ্টিয়া মেডিকেল কলেজের নামকরণ প্রস্তাব পাশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১ আগস্ট ২০২৩  

প্রধানমন্ত্রীর নামে কুষ্টিয়া মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিবর্তিত নামকরণ প্রস্তাবটি একাডেমিক কাউন্সিল সভায় পাশ হয়েছে। প্রস্তাবটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন পেলে ‌‘শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতাল’,কুষ্টিয়া নামকরণটি চূড়ান্ত হবে। 

সোমবার (৩১ জুলাই) সকাল ১০টার দিকে মেডিকেল কলেজের কন্সফারেন্স রুমে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিল সভায় কুষ্টিয়া মেডিকেল কলেজের পরিবর্তিত ঐ নামকরণ প্রস্তাবটি সর্বসন্মতিক্রমে পাশ করা হয়।   

একাডেমিক কাউন্সিলের সদস্যরা জানান, ২০১১ সালে প্রতিষ্ঠিত কুষ্টিয়া মেডিকেল কলেজটির ৬তলা একাডেমিক ভবন ও ২টি ছাত্র-ছাত্রী হল নির্মাণ সম্পন্ন হলে হাসপাতাল ছাড়াই অস্থায়ী ভবন থেকে প্রতিষ্ঠানটি ২০২২ সালে মূল ক্যাম্পাসে স্থানান্তরিত হয়। ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুষ্টিয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল নামকরণে প্রকল্পটির ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। নানা জটিলতায় ১০তলা ভীতের ৫০০ শষ্যাবিশিষ্ট ৭তলা হাসপাতাল ভবন নির্মাণ বার বার পিছিয়ে এবার এগিয়েছে বাস্তবায়নের পথে। ইতিমধ্যে ৮৫ ভাগ কাজ শেষ হয়েছে। চতুর্থ দফায় বর্ধিত সময় সময়সীমা ২০২৩ সালের ৩০ ডিসেম্বরের আগেই বাদবাকি কাজ সম্পন্ন করে হাসপাতাল ভবনটি হস্তান্তর করা হবে বলে প্রকল্পটির তদারকি প্রতিষ্ঠান কুষ্টিয়া গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জাহিদুল ইসলাম জানান। 

চলতি বছরের অক্টোবর মাসের মধ্যে জেলাবাসীর স্বপ্নের বহুল প্রত্যাশিত কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালটি চালু হবে বলে প্রকল্প পরিচালক ডাক্তার সারওয়ার জাহান জানান। কিন্তু হাসপাতালটি চালুর আগে ‘কুষ্টিয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল’ নামকরণ পরিবর্তনে স্বাস্থ্য মন্ত্রণালয়ে ডিও লেটার দেন কুষ্টিয়া-৩ (সদর আসন) এমপি মাহবুব-উল আলম হানিফ। কুষ্টিয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল এর নাম পরিবর্তন করে ‘শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতাল’ নামকরণ করতে তিনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের সচিবকে ডিও লেটার দেন। পরবর্তীতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সোমবার অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিল সভায় কুষ্টিয়া মেডিকেল কলেজে ও হাসপাতালের পরিবর্তিত নাম প্রস্তাব ‘শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতাল’-কুষ্টিয়া পাশ করা হয়। সভায় কুষ্টিয়া মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাক্তার দেলদার হোসেনসহ একাডেমিক কাউন্সিলের সকল সদস্যরা উপস্থিত ছিলেন। 

কুষ্টিয়া মেডিকেল কলেজে ও হাসপাতাল স্থাপনের প্রকল্প পরিচালক ডাক্তার সারওয়ার জাহান জানান, কুষ্টিয়া মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিবর্তিত নামকরণ ‘শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতাল’ একাডেমিক কাউন্সিলের সভায় পাশ করা হয়েছে। পাশকৃত ঐ প্রস্তাবটি স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানোর পর চূড়ান্ত অনুমোদন পেলে কুষ্টিয়া মেডিকেল কলেজটি প্রধানমন্ত্রীর নামে নামকরণ করা হবে বলে তিনি জানান। 
 

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর