রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ৯ ১৪২৯   ২৮ সফর ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
দেশে ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী: আইসিটি প্রতিমন্ত্রী অতিরিক্ত ভাড়া আদায় ঠেকাতে রাজধানীতে বাসে ই-টিকিট চালু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা মানা হয়নি অনেক মণ্ডপে চার বিভাগে ভারি বর্ষণ, আরো ৪ দিন বৃষ্টি
৯১

প্রতিরাতে একই সময়ে ঘুম ভাঙে যে কারণে

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২  

পর্যাপ্ত ঘুম না হলে মানুষের শরীরে বাসা বাঁধে কিছু রোগ। তাই এই নিয়ে সতর্ক হয়ে যেতে হবে। আসলে অনেক সময়ই মানুষ ঘুমের কিছু সমস্যায় ভুগে থাকেন। আর তার থেকে শরীরে বাসা বাঁধছে ডায়াবেটিস, হাই-প্রেশার থেকে শুরু করে নানা জটিল অসুখ। তাই ঘুম ঠিক হওয়া সত্যিই খুবই প্রয়োজন।

কিছু মানুষের রাতে হঠাৎ ঘুম ভেঙে যায়। এই মানুষগুলির প্রস্রাব পায় অথবা পানি পিপাসা লাগে। তারা এই কারণেই ঘুম থেকে উঠে যান। এমনটা এক আধদিন হলে তেমন চিন্তার বিষয় নয়। 

তবে প্রতিদিন যদি হতে থাকে, তবে কিন্তু সতর্ক হয়ে যেতে হবে। অনেকের ক্ষেত্রেই দেখা যায় যে রাতের একটি নির্দিষ্ট সময় তাদের ঘুম ভেঙে যাচ্ছে। এভাবে ঘুম ভেঙে যাওয়াটা কোনো জটিল সমস্যার ইঙ্গিত।

কেন রাতের সেই এক সময়েই ভাঙছে ঘুম?

এই প্রসঙ্গে বিশেষজ্ঞ সাইকোলজিস্টদের মতামত হলো, মানুষের কোন সময়ে ঘুম ভাঙছে এটা বড় বিষয় নয়। অনেক ক্ষেত্রেই ঘুম মাঝরাতে ভাঙতে পারে। এর পিছনে থাকতে পারে স্লিপ অ্যাপনিয়ার মতো গুরুতর অসুখ। এছাড়া দেখা গিয়েছে যে এই রোগ থাকার পরেও অনেক সময়ই বোঝা যায় না। কারণ শরীর এই অসুখটিকে নিয়েই থাকতে শিখে যায়।

হঠাৎ করে ঘুম ভেঙে গেলে সতর্ক হয়ে যান অনেকে। ভাবেন যে একবার ঘুম ভেঙে যাওয়া ও তারপরই ঘুমের দেশে চলে যাওয়ার সমস্যাকে অনিদ্রা বলা যেতে পারে। তবে এটা সব সময় ইনসোমনিয়া নয়। অর্থাৎ আপনার ঘুমের সেক্ষেত্রে তেমন কোনো সমস্যা নেই। বরং অন্য সমস্যা রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, রাতে উঠলেই যে খারাপ এমনটা কিন্তু নয়। সমস্যা হলো, আপনার ঘুম তো ভাঙলো কিন্তু তারপর আর ঘুমাতে পারলেন না। এটাই একটা গুরুতর সমস্যা। 

এক্ষেত্রে প্রায়ই এমনটা হতে থাকলে দুশ্চিন্তা বাড়ে। এমনকী আসতে পারে অবসাদ। শরীরের সিম্প্যাথেটিক নার্ভাস সিস্টেম ক্ষতিগ্রস্ত হতে পারে। এই সময় বেড়়ে যায় হার্ট বিট।

কী করতে পারেন রাতে ঘুম ভাঙলে?
এই সময়টা অবশ্যই থাকতে হবে সতর্ক। নিজেকে ১৫ মিনিট সময় দিন। চেষ্টা করুন ঘুমানোর। এরপরে ঘুম না আসলে উঠে যান। আর প্রতিদিন এমন হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা