বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
সারাদেশে নৌযান চলাচল বন্ধ ঘোষণা ১৩ জেলা প্রশাসনের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ : মোংলা-পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত ফুটবল নিয়ে ব্যস্ত সাকিব আল হাসান ঘূর্ণিঝড় ‘বুলবুল’র কারণে আজ জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত শ্রমিকলীগের সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা
১০২

পায়ের গোড়ালি ফাটা রুখবে চার তেল

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

পুরোপুরি শীত নামার আগেই ত্বকের যত্নে সচেতন হওয়া উচিত। এতে সুস্থ ত্বক পাওয়া সহজ হয়ে যায় অনেকখানি। বিশেষত শীতকালীন সময়ে পায়ের ত্বক খুব বেশি রুক্ষ ও শুষ্ক হয়ে থাকে। সঙ্গে পায়ের গোড়ালি ফাটার সমস্যাটিও বেশি দেখা দেয়।

এই সমস্যাগুলো এড়াতে উপকারী তেলের ব্যবহার আবশ্যিক। নারিকেল তেল তো বটেই, ক্ষেত্র বিশেষে অন্যান্য উপকারী ও এসেনশিয়াল অয়েলের ব্যবহারও জরুরি হয়ে ওঠে। তবে জেনে নিন পায়ের যত্নে কোন তেলগুলো ব্যবহারে কোমল ও সুস্থ থাকবে পায়ের ত্বক।

ল্যাভেন্ডার অয়েল

এসেনশিয়াল অয়েলের মাঝে ল্যাভেন্ডার অয়েল মিশর ও গ্রিকে খুবই জনপ্রিয়। শীতকালীন পায়ের যত্নে তো বটেই, অ্যান্টিসেপটিক, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান হিসেবেও ব্যবহার করা যাবে এই তেলটি। ব্যবহারের জন্য তুলার বলে কয়েক ফোঁটা তেল নিয়ে ধীরে পায়ে ম্যাসাজ করতে হবে। বিশেষত পায়ের গোড়ালিতে ভালোভাবে ম্যাসাজ করতে হবে।

নারিকেল তেল

বহুল ব্যবহৃত ও পরিচিত এই তেলটি অবশ্যই ত্বকের যত্নে সবচেয়ে বেশি ব্যবহার করা হয়। আর যেখানে পায়ের যত্নের কথা বলা হচ্ছে, নারিকেল তেল সবচেয়ে বেশি উপকারিতা বহন করে। ব্যবহারের জন্য হাতের তালুই কয়েক ফোঁটা নারিকেল তেল নিয়ে পায়ে ম্যাসাজ করে মোজা পরে থাকতে হবে কয়েক ঘণ্টার জন্য। এরপর কুসুম গরম পানিতে পা ধুয়ে নিতে হবে।

ভিটামিন-এ অয়েল

যাদের পায়ের গোড়ালির ত্বক খুব বেশি ফেটে যাওয়াসহ পায়ের ত্বকজনিত নানাবিধ সমস্যা শীতকালে বেশি দেখা দেয় তাদের জন্য ভিটামিন-এ অয়েল ব্যবহারের পরামর্শ দেওয়া হয়ে থাকে। এক টেবিল চামচ নারিকেল তেলে দুইটি ভিটামিন-এ ক্যাপসুল মিশিয়ে পায়ে ম্যাসাজ করে ঘণ্টা খানেক রেখে এরপর কুসুম গরম পানিতে ধুয়ে নিতে হবে।

পেপারমিন্ট অয়েল

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ পেপারমিন্ট অয়েল ত্বকের ভেতর থেকে আর্দ্রতা যোগাবে এবং ত্বককে আরামদায়ক অনুভূতি দিবে। যাদের পায়ের ত্বকে জ্বালা-পোড়ার সমস্যা রয়েছে তাদের জন্য এই তেলটি বিশেষভাবে উপকারিতা বহন করে। পাশাপাশি শীতকালীন সময়ে পায়ের শুষ্কভাব দূর করতেও কার্যকরী এই তেল। ব্যবহারের জন্য অলিভ অয়েলের সঙ্গে পেপারমিন্ট অয়েল মিশিয়ে তুলার বলের সাহায্যে পায়ে ম্যাসাজ করতে হবে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা