মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০   আশ্বিন ৬ ১৪২৭   ০৪ সফর ১৪৪২

 কুষ্টিয়ার  বার্তা
১৪৬

পর্দা উঠলো দেশে প্রথম ভিআর সম্মেলনের

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

দেশের তরুণদের নতুন প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দিতে প্রথমবারের মতো ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) নিয়ে শুরু হয়েছে সম্মেলন। শুক্রবার ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশে (এআইইউবি) দুই দিনব্যাপী সম্মেলনটি শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য এবং বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর পরিচালনা পর্ষদের স্বতন্ত্র পরিচালক প্রফেসর ড. সাজ্জাদ হোসেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘ভার্চুয়াল রিয়েলিটি’, অগমেন্টেড রিয়েলিটি’ এরই মধ্যে ডিজিটাল দুনিয়ায় বিস্ময় হিসেবে আবির্ভূত হয়েছে। পৃথিবীজুড়ে নতুন এসব প্রযুক্তি আলোড়ন তৈরি করেছে।

বিশেষ অতিথি হিসেবে তথ্যপ্রযুক্তি বিভাগের ‘মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন’ প্রকল্পের প্রকল্প পরিচালক আব্দুল হাই বলেন, বর্তমান সরকার নতুন উদ্যোগকে স্বাগত জানায়। ভিআর, এআরের মতো নতুন ধারণা নিয়ে বাংলাদেশে কাজ হওয়া ইতিবাচক।

সম্মেলনের রিসোর্স পারসন আহমেদ জামান সঞ্জীব বলেন, এটা খুব ভালো একটা উদ্যোগ। যারা ভার্চুয়াল রিয়েলিটি নিয়ে কাজ করছে তাদের জন্য এটা একটা প্লাটফর্ম হতে পারে। বড় পরিসরে না হলেও এটা এক ধরনের শুরু। সামনে আরো মানুষকে ভার্চুয়াল রিয়েলিটি সম্পর্কে জানাতে হবে। সরকারি-বেসরকারি পর্যায়ে আরো কাজ করা প্রয়োজন।

উদ্বোধনী সেশনে প্রোগ্রাম চেয়ার হিসেবে ছিলেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের ভাইস চ্যান্সেলর কার্মেন জেড. লামাগনা।

এবারের ভিআর সম্মেলনে অগমেন্টেড রিয়ালিটি (এআর), ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) ও গেইমিং নিয়ে দুই দিনে প্রায় ১০টি কারিগরি সেমিনার থাকছে। এছাড়াও ভিআর গেইম উইথ ইউনিটি, ভিআর পাইপলাইন এবং আগমেন্টেড রিয়ালিটি অ্যাপ্লিকেশনস এই তিনটি বিষয়ে আলাদা কর্মশালা থাকছে। এছাড়াও দুই দিনের সম্মেলনে ৩০ জন বক্তা আলোচনা করবেন।

এছাড়াও এআর, ভিআর গেইমিং নিয়ে কাজ করা বেশ কিছু প্রতিষ্ঠানের বিভিন্ন প্রোজেক্টের প্রদর্শনী করা হচ্ছে সম্মেলনে। যার মধ্যে রয়েছে এক্সপ্রেসিভ ভিআর। সম্মেলনটি আয়োজন করেছে ‘বাংলাদেশ ইনোভেশন ফোরাম’।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা