সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ৪ ১৪২৮   ১২ সফর ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণে গুরুত্ব পাবে যে ৬টি বিষয় শেখ হাসিনার নেতৃত্ব ও সম্পর্ককে গুরুত্ব দিয়ে আসছে সৌদি সরকার বাংলাদেশের সুগন্ধি চাল বিশ্বময় সুবাস ছড়াচ্ছে মোংলা বন্দরে নির্মিত হচ্ছে আরও ৬টি জেটি
৮৪

ত্বক সতেজ রাখতে পুরুষরা যা করবেন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ৩০ আগস্ট ২০২১  

ত্বক হোক কিংবা চুল, গরমের দাবদাহ থেকে সর্বদাই সচেতন থাকতে হয়। বর্তমানে নারীদের পাশাপাশি পুরুষরাও রূপচর্চা নিয়ে যথেষ্ট সচেতন। তাই এই গরমে পুরুষরা কীভাবে নিজের ত্বকের যত্ন নেবেন রইল তার কিছু টিপস।

পানি পান করুন

গরমকালে নিজের ত্বকের যত্ন নিতে বেশি করে পানি পান করুন। গরমকালে অত্যাধিক ঘাম হওয়ার কারণে শরীরে পানির অভাব দেখা দেয়। যার ফলে ত্বক রুক্ষ এবং খসখসে হয়ে যায়। তাই দেহে পানির ভারসাম্যকে ঠিক রাখতে প্রচুর পরিমাণে পানি পান করা প্রয়োজন। এছাড়াও পানি শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। শরীর ঠান্ডা রাখতে পানির পাশাপাশি ফলের রস, ডাবের পানিও খেতে পারেন।

ত্বক ভাল রাখতে সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখুন। বাড়ির বাইরে বেরোলে সানস্ক্রিন লাগান। প্রয়োজনে মাথার ত্বক, কান, গলায় সানস্ক্রিন লাগান। এবং ঠোঁটে এসপিএফ যুক্ত লিপ বাম ব্যবহার করুন। ভাল ফল পেতে ব্রড স্পেকট্রাম, ওয়াটার রেজিসট্যান্ট সানস্ক্রিন বেছে নিন। এতে ৩০ বা বেশি এসপিএফ থাকলে ভাল হয়। সাঁতার কাটার পর বা বেশি ঘাম হলে দু’ঘন্টা অন্তর সানস্ক্রিন লাগিয়ে নিন। এ ছাড়া ফুল হাতা শার্ট বা টি-শার্ট, টুপি, ছাতা এবং সানগ্লাস ব্যবহার করুন।

ফেস ওয়াইপস্ ব্যবহার করুন

ফেস ওয়াইপস্ গরমে বাইরে থাকার সময় ফেস ওয়াইপস ব্যবহার করতে পারেন। এটি ভেজা সুগন্ধিযুক্ত একটি টিস্যু। অফিসে পৌঁছে বা ঘরে ফিরে একটু জিরিয়ে নিয়ে ফেস ওয়াইপস্ দিয়ে মুখ মুছে নিতে পারেন। এতে মুখের ময়লা অনায়াসেই দূর হয়ে যায় এবং ত্বককে ঝকঝকে ও সতেজ করে তোলে।

ক্লিনজিং ও ময়েশ্চারাইজিং করুন

ক্লিনজিং বাইরের আর্দ্রতার কারণে ত্বক তৈলাক্ত হয়ে যায়। বিশেষজ্ঞদের মতে, ত্বক থেকে বিষাক্ত পদার্থগুলো বার করতে দিনে অন্তত দু'বার ক্লিনজার দিয়ে মুখ, হাত ও ঘাড় পরিষ্কার করুন। তবে ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার ব্যবহার করবেন। ক্লিনজার ব্যবহারের সময় হালকা গরম পানিতে মুখ ধুতে পারেন। চেষ্টা করুন ক্যামিকেল মুক্ত ক্লিনজার ব্যবহার করতে।

ময়েশ্চারাইজিং গরমকালে ময়েশ্চারাইজ করা ত্বকের জন্য খুবই উপকারি। এটি আপনার ত্বককে রোগ সংক্রমিত হওয়ার থেকে রক্ষা করে। পাশাপাশি ত্বককে সতেজ রাখে এবং কুঁচকে যাওয়া থেকেও ত্বককে রক্ষা করে। এছাড়াও ত্বকের হাইড্রেশন এবং ট্যান দূর করতে ব্যবহার করতে পারেন শসা এবং টমেটোর রস।

এক্সফোলিয়েট করা প্রয়োজন

এক্সফোলিয়েশন ত্বকের মৃত কোষকে সরাতে সাহায্য করে এবং ত্বককে সতেজ রাখে। আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তবে সপ্তাহে অন্তত দুইবার এবং ত্বক যদি শুষ্ক হয় তবে সপ্তাহে একবার এটি করুন।শেভ করার পর প্রত্যেক পুরুষই সকালে ঘুম থেকে ওঠার পর দাড়ি কামান। আর শেভ করলেই ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা বেশি থাকে। তাই দাড়ি কাটার পরে আফটার শেভ ব্যবহার করুন। বাজারে বিভিন্ন ধরনের ভালো আফটার শেভ পাওয়া যায়। সেগুলো আপনি অনায়াসেই ব্যবহার করতে পারেন। এছাড়াও সফট ক্রিম বা গোলাপ জল ব্যবহার করতে পারেন। আফটার শেভ ত্বকের ক্ষতকে ঠিক করে এবং আর্দ্রতা ফিরিয়ে আনে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা