রোববার   ০৯ আগস্ট ২০২০   শ্রাবণ ২৪ ১৪২৭   ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

 কুষ্টিয়ার  বার্তা
৭৬

তীব্র দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে আইসিসি-বিসিসিআই

স্পোর্টস নিউজ

প্রকাশিত: ৩০ মে ২০২০  

একাধিক ইস্যুতে তীব্র দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে বিশ্ব ক্রিকেটের প্রধান নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এবং প্রভাবশালী ক্রিকেট বোর্ড বিসিসিআই। আগামী কয়েক দিনে তা আরও চরম আকার ধারণ করতে পারে বলে পূর্বাভাস পাওয়া যাচ্ছে। ভারতীয় বোর্ডের অভিযোগ, আইপিএলের প্রসার নানাভাবে ব্যাহত করার চেষ্টা করছে আইসিসি। শশাঙ্ক মনোহরের নেতৃত্বাধীন আইসিসি প্রতি দুই বছর পর পর টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের নতুন প্রথা চালু হয়েছে। যা ভারতের ক্রিকেট বাণিজ্য ক্ষতিগ্রস্ত করছে।

ভারতীয় বোর্ডের একাংশের সন্দেহ, আইপিএলকে প্রতিযোগিতায় ফেলতেই এত ঘন-ঘন টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা হয়েছে। গত বৃহস্পতিবারের আইসিসির সভায় নিজ দেশ ভারতের বিরুদ্ধে আগ্রাসী মনোভাব দেখিয়েছেন আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর।আইসিসির অভিযোগ, ভারতীয় বোর্ডের ভিতর থেকে ভারতীয় সংবাদমাধ্যমের কাছে খবর ফাঁস করা হচ্ছে। গোপন ইমেইল আর গোপন থাকছে না। তবে ভারতীয় বোর্ড এর দায়িত্ব নেবে না বলে জানিয়ে দিয়েছেন শীর্ষ এক কর্মকর্তা।

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আইসিসি এখনও কোনো সিদ্ধান্তে আসতে পারেনি। যে কারণে ভারত চটেছে। কারণ বিশ্বকাপ বাতিল ঘোষিত হলে ওই সময়ে তারা আইপিএল আয়োজন করবে। অস্ট্রেলীয়  ক্রিকেট বোর্ড বলেছে, এ বছর বিশ্বকাপ আয়োজন করা ঝুঁকিপূর্ণ হবে। তাই তারা ২০২১ সালে বিশ্বকাপ আয়োজন করতে চায়। কিন্তু একই বছর ভারতে আরেকটি বিশ্বাকাপ হওয়ার কথা। ভারত সেটি এক বছর পিছিয়ে দিতে রাজি নয়। কারণ ২০২৩ সালে তারা ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে।

এই কারণে অস্ট্রেলিয়াকেও চাপে রেখেছে ভারত। ক্রিকেট অস্ট্রেলিয়া নিজেদের ক্রিকেট সূচি ঘোষণা করলেও ভারত সেটি ঝুলিয়ে দিয়েছে। ভারত এখন অস্ট্রেলিয়া সফরে যাবে কিনা তাতে বিস্তর সন্দেহ আছে। এতে বিপুল অংকের আর্থিক ক্ষতি হবে অস্ট্রেলিয়ার। কারণ, ভারত বিশ্বের যে প্রান্তেই যাক না কেন প্রচুর আয় হয় স্বাগতিক দেশের। এদিকে আবার রেভিনিউ বিতরণ নিয়ে ভারতকে হুমকি দিয়ে রেখেছে আইসিসি। ২০২১ এবং ২০২৩ বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নেওয়ারও হুমকি দেওয়া হয়েছে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর