শনিবার   ১৭ এপ্রিল ২০২১   বৈশাখ ৪ ১৪২৮   ০৫ রমজান ১৪৪২

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
চিরনিদ্রায় শায়িত কবরী, লাল-সবুজে ঢাকলো সমাধি ৫ দিনের রিমান্ডে হেফাজত নেতা মাওলানা জুবায়ের আহমদ হেফাজতের তাণ্ডবে বিএনপির মদদ ছিল : হানিফ সালিশ বৈঠকে ভাইস চেয়ারম্যানের চড়-থাপ্পরে বৃদ্ধের মৃত্যু
৪৭

তিন মাসে ১৩০ কোটি অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক

প্রকাশিত: ২৩ মার্চ ২০২১  

ফেসবুকের জনপ্রিয়তা দিন দিন যত বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যাও। ফেসবুকের নিয়মনীতি থেকে সামান্য বিচ্যুত হলেই অ্যাকাউন্ট বন্ধ ও নিষ্ক্রিয় করার ঘটনা ঘটছে। মাত্র তিন মাসে ১৩০ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক।

বার্তা সংস্থা রয়টার্স-এর খবরে বলা হয়, সোমবার ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, মাত্র তিন মাসে তারা ১৩০ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে। সেগুলো বন্ধ করা হয়েছে গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে

ভুয়া (ফেক) অ্যাকাউন্টের মাধ্যমে মিথ্যা তথ্য ছড়ানোসহ অনলাইনভিত্তিক বিভিন্ন অপরাধে জড়াচ্ছে অনেকে। তাই এসব ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে বেশ তৎপর রয়েছে ফেসবুক।

ফেসবুক জানিয়েছে, যেকোনো ধরনের গুজব ও ভুল তথ্য প্রচার বন্ধে তারা খুবই সক্রিয়। এ কাজে প্রতিষ্ঠানটির ৩৫ হাজারেরও বেশি কর্মী দিনরাত পরিশ্রম করছেন। এছাড়া তারা স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ অনুসারে কোভিড-১৯ রোগ ও ভ্যাকসিন সম্পর্কিত এক কোটি ২০ লাখের বেশি ভুয়া তথ্য সম্বলিত পোস্টও সরিয়েছে।

করোনা মহামারির মধ্যে ফেসবুক-টুইটারের মতো সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ভ্যাকসিন সম্পর্কিত অসংখ্য ভুয়া তথ্য ও ষড়যন্ত্রতত্ত্ব ছড়িয়ে পড়তে দেখা গেছে। এ ধরনের ভুয়া তথ্যের প্রচার বন্ধে বেশ সক্রিয় ছিল ফেসবুক।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা