বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১   অগ্রাহায়ণ ১৭ ১৪২৮   ২৫ রবিউস সানি ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
রূপান্তরে বাংলাদেশ উত্তরণে বাংলাদেশ দুটি বৃহৎ উন্নয়ন প্রকল্পে ২৩ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে জাপান শতবর্ষ উদযাপনে বর্ণিল সাজে ঢাকা বিশ্ববিদ্যালয় যশোরে আনসার-ভিডিপি’র পতাকা র‌্যালি করোনা বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান আবার বন্ধ হবে: প্রধানমন্ত্রী ভারত-পাকিস্তান থেকে নানা সূচকে এগিয়ে বাংলাদেশ
৩৪

ঢাকা-মালে সম্পর্ক জোরদারের তাগিদ প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২১  

বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে যোগাযোগ বাড়ানোর প্রয়োজীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বাংলাদেশের বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সেবা ব্যবহার করারও পরামর্শ দিয়েছেন মালদ্বীপকে।

সরকারি বাসভবন গণভবনে বুধবার দুপুরে ঢাকা সফরে আসা মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিমের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী এ কথা বলেন। বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

শেখ হাসিনা বলেন, স্বাস্থ্য সেবায় মালদ্বীপকে কারিগরি সহায়তা দিতে পারে বাংলাদেশ। প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে দেশে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করা হয়েছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ এ ক্ষেত্রে মালদ্বীপকে সহায়তা করতে পারে। বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে মালদ্বীপকে একটি জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশ হিসাবে তুলে ধরার বিষয়টি মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টকে জানান প্রধানমন্ত্রী। একইসঙ্গে তিনি মালদ্বীপের জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করেন।

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট বলেন, তার দেশ যখন কোনো সংকটের মুখে পড়ে তখনই বাংলাদেশের সমর্থন পায়। ফয়সাল নাসিম বলেন, ‘বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছি এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেছি। এটি একটি হৃদয়স্পর্শী বিষয়।’

তিনি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ’র শ্রদ্ধা ও শুভেচ্ছা প্রধানমন্ত্রীকে অবহিত করেন। বাংলাদেশে মেডিক্যাল কলেজে মালদ্বীপের বিপুলসংখ্যক শিক্ষার্থী লেখাপড়া করার উল্লেখ করে এ বিষয়ে তিনি বাংলাদেশের সহযোগিতা কামনা করেন।

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট তার ঢাকা সফরকে খুবই ফলপ্রসূ বলে উল্লেখ করেন। বৈঠকে অন্যান্যের মধ্যে মালদ্বীপের স্বাস্থ্যমন্ত্রী আহমেদ নাসিম, শিক্ষামন্ত্রী ড. ইব্রাহিম হাসান ও ঢাকায় নিযুক্ত মালদ্বীপের হাইকমিশনার শিরুজিমাথ সামীর এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস উপস্থিত ছিলেন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর