রোববার   ০৭ মার্চ ২০২১   ফাল্গুন ২২ ১৪২৭   ২৩ রজব ১৪৪২

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
মেহেরপুরে খোলাবাজারে যৌন রোগের ওষুধ বিক্রি, বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি কুষ্টিয়ায় প্রভাবশালী নেতার মারধরের শিকার রেলওয়ের বৃদ্ধ কর্মচারী কুষ্টিয়ায় রেলের কোটি টাকার জায়গা বেদখল
২৬

জিনজিয়াংয়ের ছায়ায় হারিয়ে যাচ্ছে তিব্বত ইস্যু

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২১  

চীনের জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের ওপর অত্যাচার চালাচ্ছে চীন। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এটিকে গুরুত্বসহকারে তুলে ধরছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। আর এই ইস্যুর ছায়ায় হারিয়ে যাচ্ছে তিব্বত ইস্যু।

১৯৫১ সালে পিপলস লিবারেশন আর্মি তিব্বত সীমান্তবর্তী শহর চামদো দখল করার পরে, চীন এবং তিব্বত সপ্তদশ পয়েন্ট চুক্তি স্বাক্ষর করেছিল। এর মাধ্যমে তিব্বতের উপর চীনা সার্বভৌমত্বকে স্বীকৃতি এবং অঞ্চলটিকে স্বায়ত্তশাসন দেয় চীন। তবে বিশেষজ্ঞদের মতে তিব্বত ও হংকং নিয়ন্ত্রণের পরিকল্পনা করছে চীন।

তিব্বতিয়ান অধিকার কর্মী তাশি ওয়াংচুক এক সপ্তাহের শুরুতে পাঁচবছর কারাদণ্ডের পর মুক্তি পেয়েছেন। তাকে বিচ্ছিন্নতাবাদকে উস্কে দেওয়ার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছিল। মানবাধিকার সংস্থাগুলো বলছে জিনজিয়াংয়ের মতো তিব্বতিয়ানদের ওপরও অত্যাচার চালাচ্ছে চীন।

চীন ৬০ বছরের বেশি সময় ধরে তিব্বতকে দখল করে রেখেছে। হংকং, জিনজিয়াংয়ের পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়কে তিব্বত ইস্যুটিকেও গুরুত্ব দেওয়া উচিৎ।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর