সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ৪ ১৪২৮   ১২ সফর ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণে গুরুত্ব পাবে যে ৬টি বিষয় শেখ হাসিনার নেতৃত্ব ও সম্পর্ককে গুরুত্ব দিয়ে আসছে সৌদি সরকার বাংলাদেশের সুগন্ধি চাল বিশ্বময় সুবাস ছড়াচ্ছে মোংলা বন্দরে নির্মিত হচ্ছে আরও ৬টি জেটি

চুয়াডাঙ্গার দুই রেল স্টেশনের ৭৬ একর জমি বেদখল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২১  

চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার উথলী এবং আনসারবাড়ীয়া রেলওয়ে স্টেশনের ৭৬ একর জমি বিভিন্ন অজুহাতে দখলে নিয়েছে এলাকার প্রভাবশালীরা। রেলওয়ের জায়গা দখল করে দোকানপাট নির্মাণসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছে তারা। 

খোঁজ নিয়ে জানা গেছে, ওসব জমিতে গড়ে তোলা হয়েছে পাকা ইমারত। 
উথলী বাজার সংলগ্ন এলাকায় গড়ে ওঠেছে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান। দখলদাররা লিজ ও ভুয়া কাগজপত্র তৈরি করে এসব জমি দখল করে নিয়েছেন।

অভিযোগ রয়েছে, রেল বিভাগের অসাধু কিছু কর্মকর্তা ও কর্মচারীর যোগসাজশে এলাকার একটি দালাল চক্র দখল বাণিজ্যে মেতে উঠেছে। দখলদাররা রেলের ওসব জমি মোটা অংকের টাকায় বিক্রি করে দিচ্ছেন স্থানীয়দের কাছে।

রেলওয়ে সূত্রে জানা যায়, জীবননগর উপজেলার উথলী ও আনসারবাড়িয়া রেলস্টেশন সংলগ্ন রেল বিভাগের প্রায় ৭৬ একর জমি রয়েছে। এর মধ্যে উথলী মৌজার ৩ নম্বর খতিয়ানে ৬৩ একর ৫৪ শতক, সেনেরহুদা মৌজার ৩ নম্বর খতিয়ানে তিন একর ৫৬ শতক, মৃগমারী মৌজার ২ নম্বর খতিয়ানে ছয় একর ৭৬ শতক ও কুমারীডাঙ্গা মৌজার ২ নম্বর খতিয়ানে দুই একর ১১ শতক রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক উথলী রেলওয়ে স্টেশনের এক কর্মচারী জানান, এলাকার অসাধু ব্যক্তিরা স্টেশনের আশপাশের রেলওয়ের বিপুল পরিমাণ জমি অবৈধভাবে দখল করে শতাধিক পাকা দোকানঘরসহ প্রায় তিন শতাধিক স্থাপনা গড়ে তুলেছেন। স্থানীয় দালাল চক্র রেলওয়ের পশ্চিম অঞ্চলের পাকশী ভূ-সম্পত্তি কার্যালয়ের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে উৎকোচের মাধ্যমে নামকাওয়াস্তে লিজ ও ভুয়া কাগজপত্র তৈরি করে এসব জমি দখল করে নিয়েছে। পরে দখলদাররা তাদের দখলীয় রেলওয়ের জমি অন্যত্র বিক্রি করে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছেন।

রেলওয়ের জমিতে গুদামঘর নির্মাণকারী নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বলেন, এলাকার এক ব্যক্তির কাছ থেকে তার দখলীয় রেলওয়ের পাঁচ শতক জমি এক লাখ টাকায় কিনেছেন। তিনি আরও জানান, ওই ব্যক্তির দখলে রেলওয়ের এক একর জমি রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে রেলওয়ের পশ্চিম অঞ্চলের পাকশী বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা (ডিইও) মো. নুরুজ্জামান জানান, উথলী ও আনসারবাড়িয়ায় রেলওয়ের সম্পত্তি দখলের বিষয়টি জানা আছে। দ্রুততম সময়ে রেলওয়ের পক্ষ থেকে নকশা অনুযায়ী জমি জরিপ করে দখলদারদের উচ্ছেদ করতে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর