বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৫ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
উচ্চমাধ্যমিকে ভর্তিতে আসন সংকট হবে না : শিক্ষামন্ত্রী জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব নিজের বাল্যবিবাহ ঠেকানো চুয়াডাঙ্গার শ্রাবন্তী জিপিএ-৫ পেয়েছে চুয়াডাঙ্গায় ২ প্রতিষ্ঠানকে জরিমানা কুষ্টিয়ার এক উপজেলাতেই ২৮টি অবৈধ ইটভাটা!
৮১

চিংড়ি মাছ দিয়ে কচুর মুখি রান্না

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২  

বাজারে এখন কচুর মুখি পাওয়া যায়। অনেকেই এই সবজিটি খেতে পছন্দ করেন। অন্যদিকে চিংড়ি মাছ খেতে কেনা পছন্দ করেন! কচুর মুখির সঙ্গে চিংড়ির মেলবন্ধন কিন্তু তরকারির স্বাদ বহুগুণে বাড়িয়ে দেয়। তাহলে দেরি না করে জেনে নিন কচুর মুখি দিয়ে চিংড়ির ঝোল রান্নার রেসিপিটি-

উপকরণ: কচুর মুখি ৫০০ গ্রাম, বড় চিংড়ি পাঁচ থেকে আটটি, পিঁয়াজ কুঁচি দুইটি, জিরা বাটা তিন চা চামচ, কাঁচা মরিচ ফালি পাঁচটি, হলুদের গুঁড়া দুই চা চামচ, রসুন বাটা দুই চা চামচ, সরিষা বাটা দুই চা চামচ, তেল পরিমাণ মতো, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে কচুর মুখির খোসা ফেলে দিয়ে ধুয়ে চিকন করে কেটে নিন। এবার চুলায় একটি কড়াই বসিয়ে তাতে তেল গরম করে নিন। তেল গরম হলে সব উপকরণ দিয়ে কচুর মুখি, চিংড়ি , পিঁয়াজ কুচি, জিরা বাটা, রসুন বাটা, কাঁচা মরিচ ফালি, হলুদের গুঁড়া, সরিষা বাটা, লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

এবার তাতে পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে হবে। ঝোল যখন ঘন হয়ে আসবে তখন নামিয়ে ফেলতে হবে। একটি সার্ভিং ডিশে নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু এই পদটি। গরম ভাতের সঙ্গে চিংড়ি মাছ ও কচুর মুখির এই তরকারি বেশ মানিয়ে যাবে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা