রোববার   ২৩ জুন ২০২৪   আষাঢ় ৯ ১৪৩১   ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
অ্যান্টিভেনমের ঘাটতি না রাখতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ ভাঙ্গা-যশোর রেল লাইন: চার জেলার যোগাযোগে নতুন দিগন্ত সরকারকে ১২৫ কোটি ডলার দিচ্ছে উন্নয়ন সহযোগীরা বাংলাদেশে চালু হবে রু-পে কার্ড, ভারতে টাকা-পে সেনাপ্রধানের দায়িত্ব নিলেন ওয়াকার-উজ-জামান ঈদযাত্রা: পদ্মাসেতুতে ১৩ দিনে টোল আদায় ৪২ কোটি টাকা খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেস মেকার বসানোর কাজ চলছে: আইনমন্ত্রী পুলিশের এক অতিরিক্ত আইজিপি ও ৯ ডিআইজিকে বদলি-পদায়ন
১৮২

চাকরি হারালেন জুমের প্রেসিডেন্ট

প্রকাশিত: ৬ মার্চ ২০২৩  

বিশ্বের জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং প্লাটফর্ম জুম গত মাসে ১ হাজার ৩০০ জনেরও বেশি কর্মীকে ছাঁটাই করে। এবার প্রেসিডেন্টকেই ছাঁটাই করেছে কোম্পানিটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি রোববার (৫ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবিসি জানিয়েছে, প্রেসিডেন্ট গ্রেগ টম্বের সঙ্গে হঠাৎ করে ‘কোনো কারণ’ ছাড়াই চুক্তি বাতিল করেছে জুম। কোম্পানির নীতি অনুযায়ী, কোনো কারণ ছাড়া চুক্তি বাতিল ও চাকরিচ্যুত করার জন্য যে ধরণের আর্থিক ক্ষতিপূরণ পাওয়ার কথা তার সবই দেওয়া হবে গ্রেগ টম্বকে।

ব্যবসায়ী এবং গুগলের সাবেক কর্মী টম্ব ২০২২ সালে জুমের প্রেসিডেন্ট পদে যোগদান করেন। এরপর থেকেই  প্রত্যক্ষভাবে কোম্পানিটির আয়-ব্যয়ের বিষয়টি দেখছিলেন তিনি। জুমের একজন প্রতিনিধি জানিয়েছেন, আপাতত নতুন প্রেসিডেন্ট হিসেবে কাউকে খুঁজছেন না তারা।

২০১১ সালে জুম প্রতিষ্ঠা করেন কোম্পানিটির সিইও এরিক ইউয়ান। বিশ্বব্যাপী করোনা মহামারি শুরুর পর এবং অফিস-আদালত বন্ধ করে দেওয়ার পর ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে জুম। যেহেতু প্রায় সব কোম্পানি ও শিক্ষা প্রতিষ্ঠান বাড়ি থেকে কাজ বা শিক্ষার(হোম অফিস) প্রক্রিয়ায় চলে গিয়েছিল তখন শিক্ষাদান এবং অফিসের মিটিং করার জন্য জুমকে বেঁছে নিয়েছিলেন বেশিরভাগ মানুষ।

ওই সময় নতুন করে কোম্পানিটি ঢেলে সাজানো হয়। কিন্তু চাহিদা কমে যাওয়ায় বর্তমানে কোম্পানিটি নিজেদের পরিসর কমিয়ে আনছে।

গত মাসে (ফেব্রুয়ারিতে) জুম জানায়, খরচ সাশ্রয়ে নিজেদের ১৫ শতাংশ বা ১ হাজার ৩০০ কর্মীকে ছাঁটাই করবে তারা। এছাড়া ওই সময় কোম্পানিটি জানায়, প্রেসিডেন্ট গ্রেগ টম্ব এ বছর নিজের বেতন ৯৮ শতাংশ কম নেবেন। জুমের সিইও ওই সময় জানান, কোম্পানিটির নির্বাহীরাও বেতন ২০ শতাংশ কম নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

করোনা মহামারির সময় বিশ্বব্যাপী জুমের চাহিদা অস্বাভাবিক রকম বেড়ে যায়। ওই সময়টাতেই সবচেয়ে বেশি কর্মী নিয়োগ দেয় কোম্পানিটি।

সূত্র: বিবিসি

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা