রোববার   ০৯ আগস্ট ২০২০   শ্রাবণ ২৪ ১৪২৭   ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

 কুষ্টিয়ার  বার্তা
২১

চাইলেও আর পুরনো জীবনে ফিরতে পারবে না মানুষ: ডব্লিউএইচও

স্বাস্থ্য ডেস্ক:

প্রকাশিত: ২৬ জুলাই ২০২০  

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের কারণে একদিকে যেমন মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে নতুন নতুন প্রাণ তেমনি এর প্রভাবে ব্যাহত হচ্ছে মানবজীবন। পাল্টে দিয়েছে জীবনযাপন পদ্ধতি। কিন্তু মানুষ চাইলেও আর তাদের পুরনো অভ্যাসে ফিরতে পারবে না । বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এমনটি জানিয়েছে।

ডব্লিউএইচও মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেয়াসুস বলেন, মানুষ তার স্বাভাবিক জীবনে ফিরে যেতে চাইছে, কিন্তু আমরা আর পুরনো অভ্যাসে ফিরে যেতে পারবো না। তিনি বলেন, মহামারিটি এরইমধ্যে আমাদের জীবনযাপনের পদ্ধতি পরিবর্তন করে দিয়েছে। নতুনভাবে আমাদের নিরাপদে বাঁচার উপায় খুঁজে বের করতে হচ্ছে। আমরা যদি নিরাপদে থাকতে চাই তাহলে নতুন অবস্থার সঙ্গে আমাদের খাপ খাওয়াতে হবে। খবর- ইউএন নিউজ।

সম্প্রতি লোকেরা রেস্টুরেন্ট, বার ও নাইটক্লাবগুলোতে যাচ্ছে। যেখানে ভাইরাস সংক্রমণের সম্ভাবনা থাকে। ডব্লিউএইচও মহাপরিচালক বলেন, আমাদের এটা অবশ্যই মনে রাখা উচিত, বেশিরভাগ মানুষ এখনো ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার ঝুঁকিতে রয়েছেন। আপনি যেখানে বাস করছেন সেখানে সংক্রমণ কম মানে আপনি কিন্তু নিরাপদ নন। তাই আপনাকে সাবধানে থাকতে হবে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাসটি।

করোনা বিষয়ক আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটার এর তথ্যানুযায়ী, বিশ্বে বর্তমানে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬০ লাখ ৩৫ হাজার ৫৬২ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ৪৪ হাজার ৪০৯ জনের। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৯৮ লাখ ২ হাজার ৯৯৪ জন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা