বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৬ ১৪২৬   ১৩ রবিউস সানি ১৪৪১

৬৯

ঘূর্ণিঝড় ‘বুলবুল’র কারণে আজ জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

ঘূর্ণিঝড় ‘বুলবুল’র কারণে আজ শনিবার অনুষ্ঠিতব্য জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা স্থগিত করা হয়েছে। 

শুক্রবার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, ঘূর্ণিঝড় বুলবুল’র কারণে সারা দেশের জেএসসি ও জেডিসি  পরীক্ষা স্থগিত করা হয়েছে। স্থগিত হওয়া পরীক্ষার মধ্যে জেএসসি পরীক্ষা আগামী ১২ নভেম্বর এবং জেডিসি পরীক্ষা আগামী ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে। 

তিনি আরো বলেন, তবে পরীক্ষা শুরুর যে নির্ধারিত সময় নির্ধারণ করা হয়েছিল তা পরিবর্তন করা হয়নি। অর্থাৎ আগের পরীক্ষাগুলোর মতো একই সময় থেকে এ পরীক্ষা শুরু হবে।  

জানা গেছে, শনিবার সকাল ১০টা থেকে জেএসসির গণিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। নতুন সময়সূচি অনুযায়ী আগামী ১২ নভেম্বর মঙ্গলবার একই সময়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

অন্যদিকে, শনিবার সকাল ১০টা থেকে জেডিসিতেও ইংরেজি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে স্থগিত হওয়া এ পরীক্ষা আগামী ১৪ নভেম্বর বৃহস্পতিবার একই সময় থেকে শুরু হবে।  

এর আগে গত ২ নভেম্বর থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়। এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এর মধ্যে ছাত্র ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন এবং ছাত্রী ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন। ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা দুই লাখ ১৮ হাজার ২৯২ জন বেশি।

এ ছাড়া মোট কেন্দ্রের সংখ্যা দুই হাজার ৯৮২টি। মোট ২৯ হাজার ২৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশ নিয়েছে। 

উল্লেখ্য, বঙ্গোপসাগের সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ উপকূলের দিকে এগিয়ে আসছে। ঝড়ের কারণে সারাদেশে নৌ চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। 

আবহাওয়া অধিদফতর জানায়, শনিবার সন্ধ্যা নাগাদ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা জেলার সুন্দরবনের নিকট দিয়ে অতিক্রম করতে পারে ঘূর্ণিঝড়টি। এ সময়ের বাতাসের গতিবেগ ঘণ্টায় ১২০ থেকে ১৪০ কিলোমিটার পর্যন্ত থাকতে পারে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর