রোববার   ২৩ জুন ২০২৪   আষাঢ় ৯ ১৪৩১   ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
অ্যান্টিভেনমের ঘাটতি না রাখতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ ভাঙ্গা-যশোর রেল লাইন: চার জেলার যোগাযোগে নতুন দিগন্ত সরকারকে ১২৫ কোটি ডলার দিচ্ছে উন্নয়ন সহযোগীরা বাংলাদেশে চালু হবে রু-পে কার্ড, ভারতে টাকা-পে সেনাপ্রধানের দায়িত্ব নিলেন ওয়াকার-উজ-জামান ঈদযাত্রা: পদ্মাসেতুতে ১৩ দিনে টোল আদায় ৪২ কোটি টাকা খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেস মেকার বসানোর কাজ চলছে: আইনমন্ত্রী পুলিশের এক অতিরিক্ত আইজিপি ও ৯ ডিআইজিকে বদলি-পদায়ন
৩৩

গ্যাস সিলিন্ডারের দুর্ঘটনা এড়াতে করণীয়

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ৯ জুন ২০২৪  

বাংলাদেশে বাসাবাড়িতে এলপিজি সিলিন্ডারের ব্যবহার অনেক বেড়েছে, তার সঙ্গে বেড়েছে সিলিন্ডার বিস্ফোরণ ও সিলিন্ডার থেকে অগ্নিকাণ্ডের ঘটনা। এর প্রধান কারণ হলো অসাবধানতা। একটু সতর্ক থাকলেই এই বিপদ এড়িয়ে চলা সম্ভব।

বেশিরভাগ সময়েই একটুখানি অসাবধানতা থেকেই এরকম ভয়াবহ দুর্ঘটনা ঘটে থাকে। তাই গ্যাস সিলিন্ডারের দুর্ঘটনা এড়াতে করণীয় সম্পর্কে জেনে নিন-

(১) সিলিন্ডারের গায়ে মেয়াদ দেওয়া আছে কিনা যাচাই করে নিন। মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার ব্যবহার করা যাবে না কোনোভাবেই।

(২) রান্না শেষে চুলা ও সিলিন্ডারের রেগুলেটরের চাবি বন্ধ রাখা জরুরি।

(৩) সিলিন্ডার আগুনের কাছাকাছি রাখবেন না। চুলা থেকে দূরে বাতাস চলাচল করে এমন জায়গায় রাখুন সিলিন্ডার।

(৪) সিলিন্ডার কোনো পাটাতনের ওপরে নয় বরং মাটিতে সমতল পৃষ্ঠে রাখতে হবে।

(৫) সিলিন্ডার সবসময় খাঁড়াভাবে রাখবেন। শোয়ায়ে বা কাত করে রাখা যাবে না।

(৬) বার্নার, স্টোভ, সিলিন্ডার রেগুলেটর, গ্যাসের পাইপ ইত্যাদি সবকিছু সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করার জন্য নিয়মিত পরীক্ষা করবেন। মানসম্পন্ন পাইপ রেগুলেটর ও ভাল্‌ভ ব্যবহার করতে হবে সিলিন্ডারে।

(৭) রান্না শুরু করার অন্তত আধা ঘণ্টা আগে রান্নাঘরের দরজা-জানালা সব খুলে দেবেন। এতে রান্নাঘরে গ্যাস জমে থাকলেও সেটা বেরিয়ে যাবে।

(৮) আগুন, বিদ্যুৎ এবং তাপের যেকোনো রকম উৎস থেকে সিলিন্ডার দূরে রাখুন। দাহ্য, প্রজ্বলিত বা বিস্ফোরক পদার্থ থেকেও এলপিজি সিলিন্ডার নিরাপদ দূরত্বে রাখতে হবে।

পরিশেষে, একটু সতর্ক থাকলেই এই গ্যাস সিলিন্ডারের বিপদ এড়িয়ে চলা সম্ভব। বেশিরভাগ সময়েই একটুখানি অসাবধানতা থেকেই এরকম ভয়াবহ দুর্ঘটনা ঘটে থাকে। তাই এসব বিষয়ে আরো সাবধাণতা প্রয়োজন। ভালো থাকুন সুস্থ থাকুন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা