রোববার   ০৯ আগস্ট ২০২০   শ্রাবণ ২৫ ১৪২৭   ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

 কুষ্টিয়ার  বার্তা
২৩৪

গুগলের বিরুদ্ধে তদন্ত শুরু

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০১৯  

মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগলের বিরুদ্ধে তদন্ত শুরুর কথা জানিয়েছে তুরস্কের কম্পিউটিশন অথোরিটি। মূলত, অনুসন্ধান ফলাফল এবং অনলাইনে বিজ্ঞাপন প্রদর্শনের ক্ষেত্রে প্রতিযোগিতা আইন ভঙ্গ করেছে কি-না, তা খতিয়ে দেখবে দেশটি।

রয়টার্সের খবরে বলা হয়, ২০১৮ সালের সেপ্টেম্বরে প্রতিযোগিতা আইন লঙ্ঘনের দায়ে গুগলকে ১৭ দশমিক ৩৮ মিলিয়ন ডলার জরিমানা করে তুরস্ক। ওই সময় স্থানীয় প্রতিযোগিতা আইন মেনে চলতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য গুগল এলএলসি, গুগল ইন্টারন্যাশনাল ও গুগল রেকলামসিলিককে ৬ মাসের সময় দিয়েছিলো তুরস্ক। কিন্তু এই নির্দেশনা কী গুগল ঠিকভাবে মেনেছে কি-না সেটা খতিয়ে দেখবে দেশটি।

তুরস্কের কম্পিউটিশন অথোরিটি এক বিবৃতিতে জানিয়েছে, বিশ্বের কয়েকটি দেশে আধিপত্যের প্রভাব কাজে লাগিয়ে ব্যবসায় সুবিধা নেয়া এবং তুলনামূলক ছোট প্রতিদ্বন্দ্বীদের ব্যবসা সম্প্রসারণে বাধা দেয়ার অভিযোগে গুগলের বিরুদ্ধে তদন্ত চলছে। তুরস্কেও গুগল এ ধরনের অন্যায্য সুবিধা নিয়েছে কি-না, তা খতিয়ে দেখা হচ্ছে।

গুগলের যে অঙ্গপ্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছে, সেগুলো হলো- গুগল ইন্টারন্যাশনাল এলএলসি, গুগল এলএলসি, গুগল আয়ারল্যান্ড লিমিটেড ও অ্যালফাবেট ইনকরপোরেশন।

বৈশ্বিক মোবাইল অপারেটিং সিস্টেমে আধিপত্য বিস্তার করে আছে গুগল। তুরস্কের প্রায় ৮২ শতাংশ স্মার্টফোন অ্যান্ড্রয়েডচালিত ও দেশটিতে গুগল সার্চ ইঞ্জিন ব্যবহারের হার ৯৬ শতাংশ।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা