বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
সারাদেশে নৌযান চলাচল বন্ধ ঘোষণা ১৩ জেলা প্রশাসনের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ : মোংলা-পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত ফুটবল নিয়ে ব্যস্ত সাকিব আল হাসান ঘূর্ণিঝড় ‘বুলবুল’র কারণে আজ জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত শ্রমিকলীগের সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা

‘গায়ে হলুদ’ সম্পর্কে ইসলাম কী বলে?

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৯  

প্রশ্ন: আমাদের এলাকায় বিবাহ শাদী হলে, গায়ে হলুদের ব্যবস্থা করা হয়। তার পদ্ধতি হলো, মেয়ের পক্ষ থেকে ছেলের বাড়িতে ৮-১০ জন নারী আসে। তারা সবাই হলুদ কাপড় পরিহিত। এরপর তারা ওই ছেলের গায়ে হলুদ মাখিয়ে গোসল করিয়ে দেয়। অনুরুপভাবে ছেলের পক্ষ থেকেও তাই করা হয়।

এখন আমার জানার বিষয় হলো, গায়ে হলুদ বলতে ইসলামি শরিয়তে কোনো কিছু আছে কি না? এই ব্যাপারে শরীয়তের হুকুম কি? জানালে উপকৃত হব।

উত্তর: ইসলামি শরিয়তে গায়ে হলুদ বলতে কিছু নেই। এটা হিন্দুয়ানী প্রথা। পুরুষের জন্য গাইরে মাহরাম কোনো নারীকে দেখা এবং স্পর্শ করা জায়েয নেই। 

উল্লেখ্য, বিবাহ আল্লাহর রাসূলের (সা.) একটি গুরুত্বপূর্ণ সুন্নত। তাই মুসলমানদের বিবাহ শাদী শরিয়ত সম্মত পদ্ধতিতে হওয়া জরুরি।

(সূরা আহযাব: ৫৯, তাফসিরে মাজহারী: ৭/৩৮৪, তিরমিজি: ১১৭৩,রদ্দুল মুহতার: ২/৯৭,ইখতিয়ার লিতালীলিল মুখতার ২/৪৭১, ইমদাদুল ফতওয়া:৪/১৯৭)।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর