মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২   মাঘ ৪ ১৪২৮   ১৪ জমাদিউস সানি ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
পোশাক রপ্তানি: বড় বাজারে বড় প্রবৃদ্ধি আশা জাগাচ্ছে আরও ৯৬ লাখ ফাইজারের টিকা এলো যুক্তরাষ্ট্র থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের তথ্য গুজব: শিক্ষা মন্ত্রণালয় জীবননগরে কৃষি কাজে জনপ্রিয় হয়ে উঠেছে ‘রাইস ট্রান্সপ্লান্টার’ গড়াই নদী খনন প্রকল্পে সুফল পাচ্ছে কুষ্টিয়ার বাসিন্দারা চুয়াডাঙ্গায় দুর্বৃত্তরা কেটে ফেলেছে ২৬টি কমলাগাছ মেহেরপুরে ভ্রাম্যমাণ আদালতে দুজনের কারাদণ্ড
৬৬

খাঁটি গুড় চিনে নিন সহজ কিছু কৌশলে

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২২  

শীত এলেই নানান রকম পিঠা-পুলি খাওয়ার উৎসব শুরু হয়ে যায়। আর পিঠা, পায়েস খাঁটি খেজুরের গুড় ছাড়া চিন্তাই করা যায় না। খেজুরের গুড়ের তৈরি মজাদার পিঠা-পুলি শীতের আনন্দ আরো দিগুণ করে দেয়। চিনির থেকে গুড় স্বাস্থ্যের পক্ষে ভীষণ ভালো। অনেকেই শরীর স্বাস্থ্য ঠিক রাখার জন্য নিয়মিত গুড় খান। গুড়ে থাকে লৌহ, ম্যাগনেসিয়াম, জিংক, সেলেনিয়াম এবং পটাশিয়াম। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও সংক্রমণ দূরে রাখে। তবে খেজুরের গুড় যদি খাঁটি না হয়, তবেই বিপদ।

সাধারণত খেজুরের রস জ্বাল দেওয়ার সময় চিনি মেশানো হয় না। প্রাকৃতিকভাবেই গুড় হয় সুস্বাদু ও মিষ্টি। কিন্তু অতিমাত্রায় বাণিজ্যিক চিন্তা এবং অসাধু ব্যবসায়ীদের অতি লোভ খেজুরের ভেজাল গুড় তৈরির অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। বাড়তি চাহিদা সামাল দিতে এবং রং উজ্জ্বল করতে খেজুর গুড়ে চিনি, ফিটকিরি ও রাসায়নিক মেশানোর অভিযোগ রয়েছে। কিন্তু গুড় আসল না ভেজাল, তা চেনারও রয়েছে কিছু উপায়। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো সম্পর্কে- 

>> কেনার সময় একটু টিপে দেখবেন। যত শক্ত হবে ততই ভালো। শক্ত গুড় থাকলে অন্যান্য সামগ্রী মেশানো সম্ভাবনা অনেকটাই কম থাকে।

>> আসল খেজুর গুড়ের পাটালি চকচক করে না। খাঁটি পাটালির রং হয় কালচে লাল। সেটা নরম ও রসাল থাকে। অনেক সময় পাটালির ওপরের অংশ কিছুটা শক্ত হতে পারে, কিন্তু ভেতরটা রসাল হয়।

>> কেনার সময় ভালো করে দেখবেন যে, গুড়ের কিছু অংশ স্ফটিকের মতো কিনা। যদি গুড় এর মধ্যে ফটিকের মত কোন অংশ থাকে তাহলে বুঝতে পারবেন মিষ্টতা বাড়ানোর জন্য তাতে কিছু মেশানো হয়েছে।

>> মুখে দিয়ে দেখুন স্বাদ নোনতা কিংবা তিতা কিনা। এই ধরনের গুড় যত পুরনো হবে ততো লবণের মাত্রা বেশি থাকবে। আর অতিরিক্ত জ্বাল দেওয়ার ফলে তিতা ভাব চলে আসে গুড়ে এবং তাতে মেশানো থাকে অন্যান্য শর্করা।

>> গুড় কেনার সময় অবশ্যই রং দেখে নিন। অনেক ক্ষেত্রেই দেখে বিচার করা যায় সেটি ভালো কিনা। যদি শুদ্ধ ভালো গুড় হয় তাহলে তার রং হবে, গাঢ় বাদামি। হলুদ রং থাকলে বুঝতে পারবেন যে রাসায়নিক কিছু মেশানো রয়েছে।

>> ভেজাল গুড়-পাটালি চকচক করে। গুড়ের সঙ্গে চিনি মিশিয়ে পাটালি তৈরি করলে সেটা খুব শক্ত হয়। রসাল থাকে না। পাটালির রং কিছুটা সাদা হয়ে যায়। গুড়ে হাইড্রোজ, ফিটকিরি ব্যবহার করলেও পাটালির রং সাদা হয়। পাটালি ভীষণ শক্ত হয়।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা