বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
সারাদেশে নৌযান চলাচল বন্ধ ঘোষণা ১৩ জেলা প্রশাসনের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ : মোংলা-পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত ফুটবল নিয়ে ব্যস্ত সাকিব আল হাসান ঘূর্ণিঝড় ‘বুলবুল’র কারণে আজ জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত শ্রমিকলীগের সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা
২০

ক্যানসার রুখে দেবে ভায়াগ্রা! দাবি গবেষকদের 

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

২৮ বছর আগের কথা। ১৯৯০ সালে যুক্তরাষ্ট্রের ফাইজারের তিন বিজ্ঞানী একটি ভুল করেছিলেন। ওই ভুলের ফলশ্রুতিতেই আবিষ্কার হয়েছিল ভায়াগ্রা নামের উত্তেজক ওষুধ। যার মূল নাম সিলডেনাফিল। 

অ্যান্ড্রিউ বেল, ডেভিড ব্রাউন এবং নিকোলাস টেরেট নামের ওই তিন বিজ্ঞানী মূলত কার্ডিওভাস্কুলার রোগের ওষুধ বানাতে চেয়েছিলেন। অনেক গবেষণার পর তারা সিলডেনাফিল ওষুধ তৈরি করেন, যা শারীরিক বিশেষ উত্তেজনা বাড়াতে কাজ করে।
 
এই ভায়াগ্রা খেলে যে শারীরিক উত্তেজনা বৃদ্ধি পায়, তা বিশ্বজুড়ে বর্তমানে স্বীকৃত। বিশেষ করে ইরেকটাইল ডিসফাংশনের সমস্যা যাদের ছিল, তারা এই ওষুধ সেবনে নানা ধরনের উপকার পান। এরপরই কার্ডিওভাস্কুলার সমস্যার পরিবর্তে উত্তেজক ওষুধ হিসাবে বিশ্বব্যাপী সমাদৃত হয় ভায়াগ্রা।

তবে শারীরিক কোনো বিশেষ সমস্যা থেকে নয়, ক্যানসারের চিকিৎসাতেও কাজ দেবে ভায়াগ্রা! গবেষকরা বর্তমানে এমন কথাই জানিয়েছেন। ইক্যানসারমেডিক্যাল সায়েন্স জার্নালে সম্প্রতি এমনই তথ্য প্রকাশিত হয়েছে।

এদিকে শারীরিক বিশেষ সমস্যার জন্য যারা যারা ভায়াগ্রা খেয়েছেন তাদের মধ্যে ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেকটাই বেশি। জার্নালে প্রকাশিত বিজ্ঞানীরা এমনটাই দাবি করেছেন।

প্রসঙ্গত, এর আগে গবেষকরা দাবি করেছিলেন, ডায়াবেটিস রুখতে পারে ভায়াগ্রা। সূত্র- আনন্দবাজার

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা